আন্তর্জাতিক আদালতের রায়ে বিশ্বে ইতিবাচক প্রতিক্রিয়া

প্রকাশিত: ০৬:৫৪, ২৪ জানুয়ারি ২০২০

আপডেট: ০৬:৫৪, ২৪ জানুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক আদালতের রায়ের পর ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। রোহিঙ্গাদের অধিকার সুরক্ষায় মিয়ানমারকে সচেষ্ট হতে আহবান জানানো হয়েছে।

তবে আন্তর্জাতিক আদালতের আদেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে মিয়ানমার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই আদেশ পরিস্থিতির বিকৃত চিত্র উপস্থাপন করেছে। তবে রাখাইনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বলে স্বীকার করেছে দেশটি।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা বৈষম্য অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছেন জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত। বৃহস্পতিবার নেদারল্যান্ডসের হেগে জাতিসংঘের আন্তর্জাতিক আদালত এই রায় দেন। রায়ের পর ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিভিন্ন সংস্থা। রোহিঙ্গাদের অধিকার সুরক্ষায় আন্তর্জাতিক আদালতের রায় মেনে নিতে মিয়ানমারকে আহবান জানানো হয়েছে।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি শিরোনাম করেছে, গণহত্যা প্রতিরোধে ব্যবস্থা নিতে মিয়ানমারকে আহবান আন্তর্জাতিক আদালতের। মার্কিন গণমাধ্যম সিএনএন শিরোনাম করেছে, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা বন্ধের আহবান জাতিসংঘ আদালতের। ফরাসী গণমাধ্যম এএফপি শিরোনাম করেছে, মিয়ানমার গণহত্যা মামলার রায় জাতিসংঘের আদালতের।

যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম রয়টার্স শিরোনাম করেছে, আন্তর্জাতিক আদালত মিয়ানমারকে রোহিঙ্গাদের সুরক্ষার জন্য ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

আরেক ব্রিটিশ প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান লিখেছে, জাতিসংঘের শীর্ষ আদালত মিয়ানমারের রোহিঙ্গাদেরকে গণহত্যা থেকে রক্ষা করার নির্দেশ দিয়েছেন।

জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে বলছে, মিয়ানমারে রোহিঙ্গারা গণহত্যার হুমকির মুখে, জাতিসংঘের শীর্ষ আদালতের রায়।

এছাড়া কাতার ভিত্তিক আল জাজিরা শিরোনাম করেছে, রোহিঙ্গাদের জন্য অসাধারণ দিন, আইসিজে মিয়ানমারকে রোহিঙ্গাদের সুরক্ষা করার জন্য নির্দেশ দিয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা অক্সফাম জানায়, এই রায় রোহিঙ্গাদের অধিকার সুরক্ষা মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করবে। বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক এই রায়কে মানবতার বিজয় বলে ঘোষণা দিয়েছে।

অবশ্য আন্তর্জাতিক বিচার আদলতের আদেশ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই আদেশ পরিস্থিতির বিকৃত চিত্র উপস্থাপন করেছে।

তবে মিয়ানমারে রোহিঙ্গাদের সুরক্ষায় সরকারকে দেওয়া আন্তর্জাতিক বিচার আদালতের দেয়া আদেশকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

এই বিভাগের আরো খবর

করোনা ভাইরাসে ইরানে ২১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ৫০টির...

বিস্তারিত
বিশ্বের ৫০টি দেশে ছড়ালো করোনা ভাইরাস

অনলাইন ডেস্ক: দ্রুত বিশ্বের বিভিন্ন...

বিস্তারিত
যেসব দেশ করোনা ভাইরাসে আক্রান্ত

অনলাইন ডেস্ক: বিশ্বের ৪৮টি দেশে ছড়িয়ে...

বিস্তারিত
বিমান হামলায় তুরস্কের ৩৩ সেনা নিহত

অনলাইন ডেস্ক: সিরিয়ার ‘সরকারি...

বিস্তারিত
পাকিস্তানে করোনাভাইরাসে আক্রান্ত ২ জন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *