অটোমোবাইল খাতে ৬ থেকে ৯ বিলিয়ন ডলার বিনিয়োগের সম্ভাবনা

প্রকাশিত: ১০:০৪, ২৫ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:২০, ২৫ জানুয়ারি ২০২০

কাজী বাপ্পা: নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। বাংলাদেশের সামনে, অন্তত ১৫টি খাতকে, দ্রুত উন্নতির  ক্ষেত্র হিসেবে দেখছে, আন্তর্জাতিক সম্প্রদায়। সেসব খাতের  অগ্রযাত্রা এবং ভবিষ্যতে সম্ভাবনার দুয়ারগুলো নিয়ে, নববর্ষে বৈশাখীর মাসব্যাপী ধারাবাহিক আয়োজনে, আজ দেখুন অটোমোবাইল খাত নিয়ে দুটি প্রতিবেদনের দ্বিতীয়টি।  

দেশের অটোমোবাইল শিল্প আমদানি নির্ভর হলেও এই খাত ঘিরে রয়েছে বিশাল সম্ভাবনা। যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রতিষ্ঠান ইউএসএআইডি সম্প্রতি তাদের গবেষণায় জানায়, আগামী পাঁচ বছরে বাংলাদেশের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ১৫টি খাতের মধ্যে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে অটোমোবাইল শিল্প। 

বর্তমানে দেশে যে বিশটি প্রতিষ্ঠান আমদানি করা মোটরযান সংযোজন এবং স্বল্প পরিসরে উৎপাদন করছে, এতে কাজ করছে প্রায় দেড় লাখ কর্মী। তবে এই শিল্প প্রসারিত করা সম্ভব হলে কর্মসংস্থানের সুযোগ হবে প্রায় ১৫ লাখের। 

ইতোমধ্যেই ভারতীয় টাটা, মালয়েশিয়ার প্রোটন, জাপানের টয়োটাসহ বেশ কিছু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিনিয়োগ করছে দেশের বাজারে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড জাপানের সহায়তায় প্রস্তুত করছে বাস-মিনিবাসসহ বাণিজ্যিক পরিবহণ। নিটল মোটরস লিমিটেড ভারতের টাটা মোটরসের সাথে চুক্তিবদ্ধ হয়ে বানাচ্ছে ব্যক্তিগত ও বাণিজ্যিক ব্যবহারের গাড়ি। অন্যদিকে, পিএইচপি মোটর মালয়েশিয়ার প্রোটন কোম্পানির সাথে যুক্ত হয়ে বছরে তৈরি করছে প্রায় ১২শ’ ব্যক্তিগত গাড়ি। আটোমোবাইল শিল্প সংশ্লিষ্টদের মতে ভবিষ্যতে এই খাতে দেশি-বিদেশি বিনিয়োগের সম্ভাবনা ৬ থেকে ৯ বিলিয়ন মার্কিণ ডলার সমমূল্যের।

শত প্রতিবন্ধকতা স্বত্তে¡ও এই খাতকে এগিয়ে নিতে রয়েছে বিশেষজ্ঞ পরামর্শ।

সংশ্লিষ্টরা বলছেন, সুযোগ নিশ্চিত করা গেলে ২০২১ সালের মধ্যেই দাঁড়িয়ে যাবে দেশের অটোমোবাইল শিল্প। ফলে অভ্যন্তরীণ বাজার থেকে আয়ের পাশাপাশি কমবে আমদানি নির্ভরতা। 


 

এই বিভাগের আরো খবর

অপার সম্ভাবনা তথ্য প্রযুক্তি খাতে

মাবুদ আজমী: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৫৮ শতাংশ

বিউটি সমাদ্দার: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
সিরামিক খাতে রফতানি আয় বাড়ছে যেভাবে

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রত্যাশা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *