তৃণমূলে উন্নয়নে জীবনযাত্রা পাল্টেছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:১৮, ২৬ জানুয়ারি ২০২০

আপডেট: ০৪:১৬, ২৬ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: শুধু রাজধানী ভিত্তিক উন্নয়ন কাজ করলে হবে না প্রত্যন্ত অঞ্চলেও সমানভাবে উন্নয়ন কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (২৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের দিক থেকে গ্রামের মানুষ সবচেয়ে বঞ্চিত ছিলো। সেই চিত্র বর্তমান সরকারের নানা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে পাল্টে গেছে।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ছাড়া কোন দেশের উন্নয়ন সম্ভবন নয় মন্তব্য করে শেখ হাসিনা বলেন, এক সময় রেল বন্ধের চেষ্টা করা হয়েছিলো। কিন্তু এখন আমরা রেলের উন্নয়নে নানা উদ্যোগ নিয়েছি।

এছাড়া পানি শোধন করে খাওয়ার উপযোগী করতে অনেক টাকা খরচ হয় তাই, পানি ব্যবহারে সকলকে মিতব্যায়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা-বঙ্গবন্ধু সেতু পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘জামালপুর-এক্সপ্রেস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে একগুচ্ছ উন্নয়ন কাজের সঙ্গে নতুন এই ট্রেনটি বাঁশিতে ফু দিয়ে পতাকা উড়িয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অন্য উন্নয়ন কাজের সঙ্গে ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে ‘ঢালারচর’ এক্সপ্রেস ও ফরিদপুর রুটে ‘রাজবাড়ী এক্সপ্রেস’ ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে নতুন কোচ সংযোগ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরনো কোচ বদলে পাহাড়িকায় ১৪টি এবং উদয়নে ১৩টি নতুন কোচ সংযোজন করা হয়।

আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন এই ‘জামালপুর এক্সপ্রেস’ ট্রেনে ১৩টি বগি রয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত বগি দুটি, আটটি শোভন চেয়ার বগি, দুটি খাবার বগি ও একটি পাওয়ারকার বগি সংযুক্ত রয়েছে।

শীতাতপ নিয়ন্ত্রিত দুটি বগিতে মোট ১১০টি আসন রয়েছে। প্রতিটি আসনের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৮৬ টাকা।  আটটি শোভন চেয়ার বগিতে মোট ৫১০টি আসন রয়েছে। এর প্রতিটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা করে।

সাপ্তাহিক ছুটি  রোববার বাদে জামালপুর এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন সকাল সাড়ে ১০টায় জামালপুর স্টেশনের উদ্দেশে রাজধানীর কমলাপুর রেলস্টেশন ছেড়ে যাবে এবং বিকেলে ৪টা ৫ মিনিটে জামালপুর রেলওয়ে স্টেশনে এসে পৌঁছাবে।

এই বিভাগের আরো খবর

ভাষা শহীদদের স্মরণে লাখো মোমবাতি প্রজ্জ্বলন

ডেস্ক প্রতিবেদন: নড়াইলে প্রতি বছরের...

বিস্তারিত
ভাষা শহীদদের শ্রদ্ধায় সারাদেশ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে শহীদ...

বিস্তারিত
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে ৪ কিলোমিটার

শরীয়তপুর সংবাদদাতা: পদ্মা সেতুতে...

বিস্তারিত
ফসলি জমি কেটে যেভাবে চলছে মাছ চাষ

শরীয়তপুর সংবাদদাতা: শরীয়তপুরে ফসলি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *