ইশতেহারে যেসব প্রতিশ্রুতি দিলেন আতিকুল

প্রকাশিত: ১২:৫৯, ২৬ জানুয়ারি ২০২০

আপডেট: ০৫:০৫, ২৬ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু মোকাবিলায় অগ্রাধিকার, যানজট নিরসনে সমন্বিত পরিকল্পনা গ্রহণ, বায়ু দূষণরোধে ইলেকট্রনিক বাস চালুসহ রাজধানীতে চলাচলের জন্য আলাদা সাইকেল লেন করার প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী আতিকুল ইসলাম। সুস্থ ঢাকা, সচল ঢাকা, আধুনিক ঢাকা' গড়ার এমন আশা এবং প্রতিশ্রুতি দিয়ে এই নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন তিনি।

আজ (রোববার) সকালে রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে মেয়রপ্রার্থী আতিকুল এই ইশতেহার ঘোষণা করেন। ঢাকা নিয়ে তার পরিকল্পনাগুলো :

() সচল ঢাকার করতে

ফুটপাত দখলমুখ করে এলাকাভিত্তিক পথচারীবান্ধব বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের জন্য ফুটপাত নেটওয়ার্ক তৈরি করা; হকারদের পুনর্বাসন কর্মসংস্থানের ব্যবস্থা করা; যানজট নিরসনে ডিএমপি, ডিটিসিএ, বিআরটিএ, ডিএসসিসি, পরিবহন মালিক সমিতিসহ অন্যান্য প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন; প্রয়াত মেয়র আনিসুল হকের অসমাপ্ত ঢাকা বাস রুট  র‌্যাশনালাইজেশনের কাজ সরকারের উচ্চ পর্যায়ের সকলকে নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করা; নিরাপদ সড়ক বাস্তবায়নে প্রয়োজনীয় অনুযায়ী অধিকাংশ স্থানে এস্কেলেটরসহ নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ; নিরাপদ পথচারী পারাপারের জন্য ঢাকা উত্তরে বিভিন্ন জেব্রা ক্রসিংয়ে ডিজিটাল পুশ বাটন সিগন্যাল স্থাপন; আধুনিক নগর পরিহন ব্যবস্থার জন্য -টিকিটিং সেবা প্রদান, অ্যাপনির্ভর সময়সূচি প্রবর্তন এবং সুনিয়ন্ত্রিত নারীবান্ধব গণপরিবহন নিশ্চিত করা; সাইকেলের জন্য আলাদা লেন (যেখানে সম্ভব) এবং সাইকেল পার্কিং তৈরি করা; স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পরিবহন ব্যবস্থা প্রবর্তন; নাগরিকদের যাতায়াতের সুবিধার জন্য পরিকল্পিত স্মার্ট বাসস্টপ বাস ট্রাক টার্মিনাল নির্মাণ; বিশেষ চাহিদাসম্পন্ন নাগরিকদের জন্য গণস্থাপনা এবং গণপরিবহন নিশ্চিতকরণ; প্রতিটি মহল্লার ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন; নগরীর জলাবদ্ধতা নিরসন, সেন্সরের মাধ্যমে জলাবদ্ধতার স্থান ট্র্যাক করে সমাধান করা এবং নগরীর ব্যস্ততম এলাকাগুলোতে বহুতল আন্ডারগ্রাউড পার্কিং কমপ্লেক্স নির্মাণ করা।

() আধুনিক ঢাকা করতেÑ

আতিকুল ইসলাম বলেন, উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। উন্নত বিশ্বের রাজধানীগুলোর মতো ঢাকার আধুনিকায়ন না হলে বর্তমান বিশ্বের সঙ্গে আমরা তাল মিলিয়ে চলতে পারে পারব না। কাঠামোগত উন্নয়নের পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়ন বর্তমান সময়ে শুধু প্রয়োজনীয়ই নয়, অপরিহার্য। ঢাকার আধুনিকায়ন হলে, নগরীর সকল পেশার আধুনিকায়ন হলে নগরীর সকল শ্রেণি পেশার মানুষের জীববযাত্রা বদলে যাবে। স্বপ্নের আধুনিক ঢাকা নির্মাণের পরিকল্পনা আমরা পরিকল্পনার মধ্যে রয়েছে।

() আধুনিক ঢাকা গড়তে প্রতিশ্রুতির মধ্যে রয়েছে-

সবার ঢাকা অ্যাপ মাধ্যমে নাগরিক সমস্যার অভিযোগ গ্রহণ সার্বক্ষণিক তদারকিসহ সকল নাগরিক সুবিধা নিশ্চিতকরণ, যেখানে মেয়রের সঙ্গে নাগরিকদের সরাসরি যোগাযোগের ব্যবস্থা থাকবে; বায়ুদূষণ রোধে ইলেকট্রিক বাস চালুকরণ; ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে হোল্ডিং ট্যাক্স, জন্মমৃত্যু নিবন্ধন, ট্রেড লাইসেন্সসহ অন্যান্য নাগরিক সেবা প্রদান; ব্যবসায়ী সমাজের ভোগান্তি কমাতে ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তৈরি হবে হেলপ ডেস্ক; ব্যবসায়ীদের কোনো প্রকার অসুবিধার সম্মুখীন না করে ডিএনসিসির মালিকানাধীন কাঁচা বাজার মার্কেটগুলোর আধুনিকায়নের জন্য চলবে স্ট্রাকচারাল আপগ্রেডেশন; উত্তর ঢাকা একটিস্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে প্রাথমিকভাবে কয়েক এলাকায় স্মার্ট নেইবার হুট হিসেবে গড়ে তুলে পর্যায়ক্রমে প্রতিটি পাড়া মহল্লাকে এই উদ্যোগের আওতায় আনা; একটি সার্বক্ষণিক ডিজিটাল কমান্ড সেন্টার তৈরি; তারুণ্যকে অনুপ্রাণিত করতে প্রতিটি এলাকায় সাংস্কৃতিক সেবা কেন্দ্র গঠন; নগরের সার্বিক উন্নয়নে নগর পরিকল্পনাবিদ স্থাপতিসহ অন্যান্য বিশেষজ্ঞগণের সহাতায় সার্বিক উন্নয়ন পরিকল্পিনা গ্রহণ; প্রতিটি এলাকায় সেন্টারগুলোর আধুনিক বহুমুখী ব্যবহার; সকল লেক-খালের সংস্কার উন্নয়ন সৌন্দর্যবর্ধনের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন; মশা নিয়ন্ত্রণ, পাবলিক স্পেস বৃদ্ধি এবং জবাবদিহিতা নিশ্চিত করতেজনতার মুখোমুখি মেয়র শীর্ষক নিয়মিত মতবিনিময়ের মাধ্যমে সমস্যার সমাধান করা হবে।

এই বিভাগের আরো খবর

পাবনা-৪ আসনের উপ-নির্বাচন শনিবার

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল অনুষ্ঠিত...

বিস্তারিত
২ লাখ ৭ হাজার দ্বৈত ভোটার শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: ভোটার তালিকায়...

বিস্তারিত
মেয়াদ শেষের ৩ মাস আগেই সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক: ছয় মাস আগে নয়, এখন...

বিস্তারিত
জাল এনআইডি; ইসির ২ অপারেটর বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক: জাল এনআইডি তৈরির...

বিস্তারিত
৪টি আসনে বিএনপির মনোনয়ন চাইলেন ২৯ জন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের চারটি...

বিস্তারিত
ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোট ১৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের শূন্য...

বিস্তারিত
দল নিবন্ধন আইন নিয়েও ইসিতে মতভেদ

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *