ইসির ভেতরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই: মাহবুব

প্রকাশিত: ০২:৩৮, ২৬ জানুয়ারি ২০২০

আপডেট: ১০:১৪, ২৬ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশনের ভেতরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। আজ রোববার (২৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে তিনি একথা বলেন। নির্বাচন কমিশনে (ইসি) নিজের বক্তব্য দেয়ার জায়গাও সংকোচিত হয়ে পড়ছে বলে আশংকা প্রকাশ করেন মাহবুব তালুকদার।

তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে আমার কিছু বক্তব্য রয়েছে। এই নির্বাচন সম্পর্কে কমিশনের যেভাবে দায়িত্ব পালন করা প্রয়োজন, তা হচ্ছে না। উক্ত নির্বাচনের শিডিউল ঘোষণার পর থেকে আজ পর্যন্ত যে তিনটি কমিশন সভা অনুষ্ঠিত হয়, তার কোনোটিতে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি, অনিয়ম বা প্রার্থীদের অভিযোগ সম্পর্কে কোনো আলোচনা হয়নি এবং কোনো কমিশন সভায় এসব বিষয় এজেন্ডাভুক্ত হয়নি।

আগামী ২৮ জানুয়ারি যে কমিশন সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতেও ঢাকা সিটি করপোরেশন সম্পর্কে কোনো বিষয় এজেন্ডাভুক্ত নয়।

মাহবুব তালুকদার বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, ঢাকা সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে আমি বিগত ৯, ১৩, ১৬ ও ২০ জানুয়ারি তারিখে যে চারটি ইউও নোট প্রদান করেছি, তা রীতিমত উপেক্ষা করা হয়েছে এবং আমলে নেয় হয়নি।

তিনি আরো বলেন, গত ১৬ জানুয়ারি প্রদত্ত ইউও নোটের মাধ্যমে কমিশন সচিবালয়ের  সিনিয়র সচিব ও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই রিটার্নিং অফিসারের কাছে আমি প্রার্থীদের বিভিন্ন অভিযোগ সম্পর্কে তথ্যাদি জানাতে বলেছিলাম। এসব অভিযোগের বিষয়ে কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা ২০ জানুয়ারি তারিখের মধ্যে আমার কাছে পেশ করার জন্য নির্দেশ দিয়েছিলাম। কিন্তু আমার সেই নির্দেশ উপেক্ষিত হয়েছে এবং কোনো তথ্যই আমাকে সরবরাহ করা হয়নি।

তিনি আরও বলেন, ‘নির্বাচন কমিশন সভায় আমার প্রস্তাব বা সুপারিশ সংখ্যাগরিষ্ঠতার কারণে অগৃহীত হয়। আমাকে সংখ্যালঘিষ্ঠ হিসেবে না দেখে আমার বক্তব্যের বিষয়বস্তুর মেরিটকে বিবেচনায় নেয়া সমীচীন বলে মনে করি। নির্বাচন কমিশনের অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং  ফিল্ড নেই। আমরা নির্বাচন কমিশনের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা করতে চাই।

এই বিভাগের আরো খবর

পাবনা-৪ আসনের উপ-নির্বাচন শনিবার

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল অনুষ্ঠিত...

বিস্তারিত
২ লাখ ৭ হাজার দ্বৈত ভোটার শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: ভোটার তালিকায়...

বিস্তারিত
মেয়াদ শেষের ৩ মাস আগেই সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক: ছয় মাস আগে নয়, এখন...

বিস্তারিত
জাল এনআইডি; ইসির ২ অপারেটর বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক: জাল এনআইডি তৈরির...

বিস্তারিত
৪টি আসনে বিএনপির মনোনয়ন চাইলেন ২৯ জন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের চারটি...

বিস্তারিত
ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোট ১৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের শূন্য...

বিস্তারিত
দল নিবন্ধন আইন নিয়েও ইসিতে মতভেদ

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *