সপ্তাহ ঘুরলেই দ্বার খুলবে একুশের গ্রন্থমেলা

প্রকাশিত: ১১:৩৫, ২৯ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:৪৮, ২৯ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেক: দরজায় কড়া নাড়ছে অমর একুশের গ্রন্থমেলা। সপ্তাহ ঘুরলেই দ্বার খুলবে মেলার। একুশ আর একাত্তরের চেতনায় ঋদ্ধ এই মেলাকে ঘিরে তাই বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানে চলছে প্রস্তুতি। দাঁড়িয়ে গেছে অধিকাংশ স্টলের কাঠামো। রীতি ভেঙ্গে এবার মেলা উদ্বোধন হবে ফেব্রুয়ারির দুই তারিখ। গত বছরের চেয়ে এবার মেলার পরিধি বেড়েছে। আয়োজক কমিটি বলছেন, এবারের মেলা উৎসর্গ করা হবে বঙ্গবন্ধুকে এবং জন্মশতবর্ষকে মূল থিম ধরেই সাজানো হচ্ছে সব আয়োজন। অন্যদিকে, বই ছাপানো ও বাঁধাই কাজে ব্যস্ত ছাপাখানার কর্মীরা। 

কর্মচঞ্চল মেলা প্রাঙ্গণ। মূল কাঠামো নির্মাণের কাজ এরই মধ্যে অনেকটা শেষ। হাতুড়ি-বাটালি আর পেরেকের ঠোকাঠুকির শব্দ বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের একাংশে। 

কোথাও চলছে রং দিয়ে সাজসজ্জার কাজ। আবার কোথাও গাঁথুনি আর স্টলগুলোর নাম-ফলকের কাজ। এবার সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা জুড়ে অনুষ্ঠিত হবে মাসব্যাপী একুশে গ্রন্থমেলা। প্যাভিলিয়ন থাকছে ৩৪টি। 

এবারে বইমেলা ভিন্ন আঙ্গিকে হবে। মূল থিম ধরা হয়েছে জাতির পিতার জন্মশতবর্ষকে। প্রতিদিনই মেলার আলোচনায় থাকবে বঙ্গবন্ধুর কথা। মূল বিন্যাসেও থাকছে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। এছাড়াও জাতির পিতার জীবন ও কর্মের ওপর বাংলা একাডেমি প্রকাশ করবে একশ’ বই। প্রতিদিনই থাকবে বঙ্গবন্ধুকে নিয়ে বিশেষ সাংস্কৃতিক পরিবেশনা।

সাহিত্য শিল্প, বই বিপণন শিল্প এবং নান্দনিকতার শিল্পের সংশ্লেষই এবারের মেলা। নান্দনিক ও পাঠক বান্ধব বই মেলা উপহার দিতে আয়োজকদের পক্ষ থেকেও নেয়া হয়েছে নানা পরিকল্পনা।

এদিকে, কম্পোজ, পৃষ্ঠাসজ্জা, বাঁধাইসহ নানা ধাপ পেরিয়ে পান্ডুলিপি হয়ে উঠছে ছাপা বই। বিরাম নেই ছাপাখানায়। বইয়ের কারিগররা এখন ব্যস্ত ছাপানো, বাঁধাই আর প্রচ্ছদ তৈরিতে। মেলা শুরুর দিন থেকেই বেশিরভাগ বই ছাপার কাজ শেষ হবে বলে জানান প্রকাশকরা। 

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের কারণে পহেলা ফেব্রুয়ারির পরিবর্তে এবার দোসরা ফেব্র“য়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই মেলা উদ্বোধন করবেন। ওই দিনই প্রকাশিত হবে বঙ্গবন্ধুর বই ‘আমার দেখা নয়াচীন’। উদ্বোধনী দিন বিকেল পাঁচটা থেকে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বইমেলা। মেলার নিরাপত্তায় থাকবে র‌্যাব-পুলিশের পাশাপাশি আনসার, ভিডিপি সদস্য। দায়িত্ব পালন করবে সাদা পোশাকের পুলিশ। 

এই বিভাগের আরো খবর

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

অনলাাইন ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব...

বিস্তারিত
৩ দিন ধরে পানি নেই বক্ষব্যাধি হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক: তীব্র পানির সংকট...

বিস্তারিত
নিত্যপণ্যের দামে নেই স্বস্তি

তারেক সিকদার: সবজির দাম কমছেই না। এর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *