ঢাকা, শনিবার, ২০ জানুয়ারী ২০১৮, ৭ মাঘ ১৪২৪, ৩ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
ইজতেমার দ্বিতীয় পর্ব, জুমার নামাজে লাখো মুসল্লি ৭৫ উর্ধ্ব প্রবীণ কারাবন্দিদের মুক্ত করার উদ্যোগ সংস্কার হয়নি চট্টগ্রাম মহানগরীর ক্ষতিগ্রস্ত সড়ক সরকারের কারণেই ডিএনসিসি নির্বাচন ভণ্ডুল: বিএনপি এক জঙ্গি চট্টগ্রামের নাফিস তরুণদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান স্পিকারের ফরিদপুরে কাভার্ডভ্যানের সাথে সংঘর্ষে মোটরসাইকেলের দু’আরোহী নিহত  ‘ফ্রিডারিকে’ তাণ্ডবে বিপর্যস্ত উত্তর ইউরোপ রংপুরে দগ্ধ আরো দু’জনের মৃত্যু  অস্থির সবজির বাজার, ঝাঁঝ কমেছে পেঁয়াজের স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলে রিয়াল মাদ্রিদের জয়  খালেদা মামলার কার্যক্রম ব্যাহত করেছেন: হাছান মাহমুদ শ্রীলংকাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ঢাকা আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত উখিয়া ক্যাম্পে বন্য হাতির আক্রমণে রোহিঙ্গার মৃত্যু মজুরি বোর্ড গঠনকে ইতিবাচক দেখছেন পোশাক শ্রমিকরা টঙ্গীতে জোড়া খুনের ঘটনায় ৫ জন গ্রেফতার ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতু নির্মাণের চেষ্টা চলছে অসুস্থ আইভী ল্যাব এইডে ভর্তি অতিরিক্ত পুলিশ সুপার হলেন ১৫৫ জন

রকেট ছুঁড়ে আকাশের রং পাল্টে দেবে নাসা

প্রকাশিত: ০৬:৪২ , ১২ জুন ২০১৭ আপডেট: ০৬:৪২ , ১২ জুন ২০১৭

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা'র তৈরি একটি রকেট উৎক্ষেপণের সময় তৈরি হবে হরেক রঙের কৃত্রিম মেঘ। এই মেঘ স্থানীয় ভাবে ছড়িয়ে গিয়ে বদলে দেবে আকাশের রং। গতকাল রোববার রাতেই রকেটটি উৎক্ষেপণের কথা ছিলো, কিন্তু ঝোড়ো হাওয়া-সহ খারাপ আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি।

ভার্জিনিয়ার ওয়ালুপ ফ্লাইট ফেসিলিটি এরিয়ায় রকেট উৎক্ষেপিত হলে, ওই এলাকার আকাশে দেখা যেতো অন্য রং। মূলত রাতের আকাশেই এই রং ছড়াতো কৃত্রিম মেঘ। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চলের মানুষদের চোখে পড়তো আকাশের ভোলবদলের এই ছবি। মূলত নিেইয়র্ক থেকে উত্তর ক্যারোলিনার মানুষ চাক্ষুষ করতে পারতেন এই নজিরবিহীন দৃশ্য। তবে নাসা এখনও হাল ছাড়েনি। আজ সোমবার রাতেও রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তাঁরা বলছেন, আকাশে ওড়ার পাঁচ মিনিটের মধ্যেই রকেট থেকে  ১০টি নরম পানীয়ের বোতলের মাপের কৌটো বেরিয়ে আসবে, যেগুলি থেকে নির্গত হবে ব্যারিয়াম, স্ট্রোনটিয়াম ও কুইপ্রিক অক্সাইডের মতো গ্যাসের বাষ্প। সেখান থেকে উৎপাদিত হবে নীল-সবুজ ও লাল রংয়ের কৃত্রিম মেঘ।  শুধু বিজ্ঞানীরাই নন, রকেট উৎক্ষেপণস্থল থেকে এই মেঘের খেলা দেখতে পারবেন সাধারণ মানুষও। তাঁদের জন্য নাসার সংরক্ষিত এলাকাটি খুলে দেওয়া হবে স্থানীয় সময় রাত ৮টা নাগাদ। আর যাঁরা চাক্ষুষ করতে পারবেন না , নাসা হতাশ করছে না তাঁদেরও। সংস্থার ওয়েবসাইট ও ফেসবুক, টুইটারেরই দেখা যাবে সে ছবি।

৮ মিনিটের উড়ানে রকেটের মূল অংশ গিয়ে পড়বে আটলান্টিক মহাসাগরের মধ্যে, ভার্জিনিয়ার সমুদ্র উপকূল থেকে ১৪৫ কিলোমিটার দূরে। এবার শুধু অপেক্ষা আকাশে রংয়ের খেলা দেখার।

এই বিভাগের আরো খবর

দুর্ঘটনায় পড়লে স্বজনদের খবর দেবে ‘স্মার্ট হেলমেট’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নানা সর্তক পদক্ষেপ নেওয়া সত্ত্বেও দিন দিন মোটরবাইক দুর্ঘটনার সংখ্যা বেড়েই যাচ্ছে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is