ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

রকেট ছুঁড়ে আকাশের রং পাল্টে দেবে নাসা

প্রকাশিত: ০৬:৪২ , ১২ জুন ২০১৭ আপডেট: ০৬:৪২ , ১২ জুন ২০১৭

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা'র তৈরি একটি রকেট উৎক্ষেপণের সময় তৈরি হবে হরেক রঙের কৃত্রিম মেঘ। এই মেঘ স্থানীয় ভাবে ছড়িয়ে গিয়ে বদলে দেবে আকাশের রং। গতকাল রোববার রাতেই রকেটটি উৎক্ষেপণের কথা ছিলো, কিন্তু ঝোড়ো হাওয়া-সহ খারাপ আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি।

ভার্জিনিয়ার ওয়ালুপ ফ্লাইট ফেসিলিটি এরিয়ায় রকেট উৎক্ষেপিত হলে, ওই এলাকার আকাশে দেখা যেতো অন্য রং। মূলত রাতের আকাশেই এই রং ছড়াতো কৃত্রিম মেঘ। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চলের মানুষদের চোখে পড়তো আকাশের ভোলবদলের এই ছবি। মূলত নিেইয়র্ক থেকে উত্তর ক্যারোলিনার মানুষ চাক্ষুষ করতে পারতেন এই নজিরবিহীন দৃশ্য। তবে নাসা এখনও হাল ছাড়েনি। আজ সোমবার রাতেও রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তাঁরা বলছেন, আকাশে ওড়ার পাঁচ মিনিটের মধ্যেই রকেট থেকে  ১০টি নরম পানীয়ের বোতলের মাপের কৌটো বেরিয়ে আসবে, যেগুলি থেকে নির্গত হবে ব্যারিয়াম, স্ট্রোনটিয়াম ও কুইপ্রিক অক্সাইডের মতো গ্যাসের বাষ্প। সেখান থেকে উৎপাদিত হবে নীল-সবুজ ও লাল রংয়ের কৃত্রিম মেঘ।  শুধু বিজ্ঞানীরাই নন, রকেট উৎক্ষেপণস্থল থেকে এই মেঘের খেলা দেখতে পারবেন সাধারণ মানুষও। তাঁদের জন্য নাসার সংরক্ষিত এলাকাটি খুলে দেওয়া হবে স্থানীয় সময় রাত ৮টা নাগাদ। আর যাঁরা চাক্ষুষ করতে পারবেন না , নাসা হতাশ করছে না তাঁদেরও। সংস্থার ওয়েবসাইট ও ফেসবুক, টুইটারেরই দেখা যাবে সে ছবি।

৮ মিনিটের উড়ানে রকেটের মূল অংশ গিয়ে পড়বে আটলান্টিক মহাসাগরের মধ্যে, ভার্জিনিয়ার সমুদ্র উপকূল থেকে ১৪৫ কিলোমিটার দূরে। এবার শুধু অপেক্ষা আকাশে রংয়ের খেলা দেখার।

এই বিভাগের আরো খবর

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আগামী জুলাই মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২৭...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is