জাহাজ নির্মাণ খাতে বিনিয়োগ ৩০ হাজার কোটি টাকা

প্রকাশিত: ১০:২৫, ৩০ জানুয়ারি ২০২০

আপডেট: ০৩:৫৮, ৩০ জানুয়ারি ২০২০

মহসিন চৌধুরী: নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। বাংলাদেশের সামনে, অন্তত ১৫টি খাতকে, দ্রুত উন্নতির  ক্ষেত্র হিসেবে দেখছে, আন্তর্জাতিক সম্প্রদায়। সেসব খাতের  অগ্রযাত্রা এবং ভবিষ্যতে সম্ভাবনার দুয়ারগুলো নিয়ে, নববর্ষে বৈশাখীর মাসব্যাপী ধারাবাহিক আয়োজনে, আজ রয়েছে জাহাজ নির্মাণ খাত নিয়ে দুটি প্রতিবেদনের প্রথমটি।

জাহাজ নির্মাণের প্রাচীন ঐতিহ্য আছে বাংলাদেশের। এক সময় সারা বিশ্বের শীর্ষ স্থানীয়দের তালিকায় ছিল। কালক্রমে বিভিন্ন কারণে সেই গৌরব হারিয়েছে। গত তিন দশক ধরে জাহাজ নির্মাণ শিল্প আবার দাঁড়াতে শুরু করেছে।

দেশের ৭০০ নদীর ২৪ হাজার কিলোমিটার দীর্ঘ নৌপথ, সমুদ্রপথ এবং উপকুলে চলাচলকারী ছোট থেকে মাঝারী সব ধরণের নৌযান এমনকি যুদ্ধজাহাজ এখন দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠা জাহাজ নির্মাণ ইয়ার্ডে তৈরী হচ্ছে। চট্টগ্রাম, নারয়ণগঞ্জ ও খুলনায় গড়ে উঠেছে ছোট-বড় অর্ধশত ডক ইয়ার্ড। এই খাতে দেশী বিনিয়োগের পরিমান এখন অন্তত ৩০  হাজার কোটি টাকা।

জাহাজের নকশা, সমুদ্র গমণের উপযুক্ত নিরাপত্তা ও মান নিয়ন্ত্রণে কারিগরি দক্ষতাও বাড়ছে। বর্তমানে ৩ থেকে ১০ হাজার টনের জাহাজ তৈরী হচ্ছে, ভবিষ্যতে ৫০ হাজার টনের জাহাজ তৈরী সম্ভব।

২০০৮ সাল থেকে বিদেশেও রফতানি হচ্ছে ছোট থেকে মাঝারী জাহাজ। তৈরী হয়েছে প্রায় দেড় লক্ষ দক্ষ জনশক্তি, যা বিদেশেও রফতানি হচ্ছে।

দেশের মেগা প্রকল্পের কাঁচামাল পরিবহণ ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে জাহাজ নির্মাণ শিল্প বড় ভূমিকা রাখছে। নৌ পথে পণ্য পরিবহণ বাড়ায় ছোট আকৃতির জাহাজের চাহিদা বাড়ছে। আগামী ৫ বছরে এই চাহিদা আরও বাড়বে। তবে ব্যাংক ঋণে উচ্চ সুদ বিকাশের বড় অন্তরায়, বলছেন উদ্যোক্তারা।

নিু মজুরীর জনশক্তি এই খাতের বড় সম্পদ। তার সাথে সরকারী পৃষ্টপোষকতা আর প্রাকৃতিক অবকাঠামোর সুযোগ কাজে লাগানো গেলে অর্থনীতির সম্ভাবনাময় খাত হতে পারে জাহাজ নির্মান শিল্প।

 

এই বিভাগের আরো খবর

অপার সম্ভাবনা তথ্য প্রযুক্তি খাতে

মাবুদ আজমী: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৫৮ শতাংশ

বিউটি সমাদ্দার: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
সিরামিক খাতে রফতানি আয় বাড়ছে যেভাবে

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রত্যাশা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *