সিটি নির্বাচন অবাধ ও সুষ্ঠু দেখতে চান কূটনীতিকরা

প্রকাশিত: ০৯:৪৭, ৩০ জানুয়ারি ২০২০

আপডেট: ০৯:৪৭, ৩০ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: আগামী পহেলা ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য  ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন অবাধ সুষ্ঠু দেখতে চায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ঢাকাস্থ  কূটনৈতিক মিশনগুলো। যেখানে ভোটারেরা উৎসবমুখর শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারবেন বলেও আশা প্রকাশ করেছেন তারা। নির্বাচন কমিশন কর্তৃক অনুমোদিত পর্যবেক্ষক হিসেবে ভোট কেন্দ্রসমূহে গণতন্ত্রের কার্যকর বহিপ্রকাশ দেখার প্রত্যাশা করেন তারা।     

ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন আজ বৃহস্পতিবার দুপুরে তাঁর বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নির্বাচন নিয়ে এই আশাবাদের কথা জানান।

এদিকে যুক্তরাষ্ট্র আশা করে, আগামী শনিবার অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন শান্তিপূর্ণ অংশগ্রহণমূলক হবে।

ঢাকায় মার্কিন দূতাবাস আজ বৃহস্পতিবার তাদের ফেসবুক পেজে সিটি করপোরেশন নির্বাচন নিয়ে এই আশাবাদের কথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেসবুক পেজে বলা হয়েছে, আমরা ঢাকার জন্য একটি শান্তিপূর্ণ অংশগ্রহণমূলক সিটি করপোরেশন নির্বাচন কামনা করছি। শান্তিপূর্ণ নির্বাচন অর্থনৈতিক সমৃদ্ধি হাতে হাত রেখে চলে।

দুই সিটিতে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রধান দুই দলের চার প্রার্থীর সঙ্গে দেখা করেছেন যুক্তরাজ্যের হাইকমিশনার। তাঁদের সঙ্গে আলোচনার পর অবাধ সুষ্ঠু নির্বাচন নিয়ে তাঁর প্রত্যাশা জানতে চাইলে, রবার্ট ডিকসন বলেন, চার প্রার্থীর সঙ্গে আমি কথা বলেছি। আলোচনা করেছি নির্বাচন কমিশনের কর্মকর্তাদের সঙ্গে। নির্বাচন নিয়ে অনেকের সঙ্গে আমার কথা হয়েছে। নিঃসন্দেহে এটি বাংলাদেশের জন্য এক কৌতূহল উদ্দীপক আর গুরুত্বপূর্ণ মুহূর্ত। এটা একটি বৃহৎ নির্বাচন যেখানে ৫০ লাখের বেশি ভোটার গণতান্ত্রিক অধিকার চর্চার সুযোগ পাবেন।

তিনি আরও আশা প্রকাশ করেন, জনগণ উৎসবমুখর শান্তিপূর্ণ পরিবেশে অবাধে এবং সুষ্ঠুভাবে ভোট দিতে পারবেন। আর ভোটের ফলাফল হবে সুষ্ঠু স্বচ্ছ প্রক্রিয়ায় যেখানে জনমতের প্রতিফলন ঘটবে। শনিবারের নির্বাচন কেমন হচ্ছে তা নিয়ে কূটনীতিক সম্প্রদায়ের অন্যদের সঙ্গে আমিও দেখব।

অবাধ সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার স্বার্থে যুক্তরাজ্যের হাইকমিশনার সবার জন্য সমান ক্ষেত্র নিশ্চিত করার ওপর জোর দেন। তিনি আশা প্রকাশ করেন সিটি করপোরেশন নির্বাচন সন্ত্রাসমুক্ত হবে। আর গণতান্ত্রিক প্রক্রিয়ার ক্ষেত্রে বাংলাদেশসহ কোথাও সহিংসতার জায়গা থাকতে পারে না।

এই বিভাগের আরো খবর

তিন সংসদীয় আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক: ঢাকা-১০, বাগেরহাট-৪...

বিস্তারিত
২১ মার্চ তিন আসনের উপ-নির্বাচন হবে: ইসি

নিজস্ব প্রতিবেদক: কোভিড-১৯ (করোনা...

বিস্তারিত
ছুটির দিনে ঢাকা-১০ আসনে সরগরম প্রচারণা

নিজস্ব প্রতিবেদক: আজ (শুক্রবার) ছুটির...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *