আজ থেকে শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

প্রকাশিত: ১০:২৪, ০২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১০:২৪, ০২ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২০’ শুরু হচ্ছে আজ। আজ (রোববার) বিকেলে মাসব্যাপি এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে শুরু হবে লেখক-প্রকাশক-পাঠকের মিলনমেলা। বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানের অংশকে ঘিরে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

শেষ হয়েছে মেলার সব আয়োজন। অপেক্ষা উদ্বোধনের। বিকেল তিনটার দিকে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর মেলা প্রঙ্গন পরিদর্শন করবেন তিনি। এরপর সর্ব সাধারণের জন্য খুলে দেয়া হবে মেলার প্রবেশ পথ। মুজিববর্ষ উপলক্ষে এবারের বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মেলার সবকিছুতেই গুরুত্ব পাবেন বঙ্গবন্ধু।

প্রায় সাড়ে আট লাখ বর্গফুট আয়তনের জায়গা নিয়ে স্মরণ কালের সবচেয়ে বড় আকারের মেলা হতে যাচ্ছে এবার। বাংলা একাডেমি প্রাঙ্গন এবং সোহরাওয়ার্দী উদ্যান দু’দিকেই থাকবে মেলার আয়োজন।

মেলায় সৃজনশীল প্রকাশনা সংস্থাগুলো থাকবে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। যেখানে ৪৩৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৬৯৮টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। আর বাংলা একাডেমি অংশে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। সব মিলে ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। পাশাপাশি বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা সংস্থাকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। 

ক্রেতা দর্শনার্থীদের মেলায় প্রবেশের জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে তিনটি পথ এবং সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বের হওয়ার জন্য ছয়টি পথ থাকছে। নিরাপত্তা রক্ষায় থাকবে আইনশৃঙ্খলা বহিনীর সদস্য। এবারের মেলায় বাংলা একাডেমিসহ অংশগ্রহণকারী সব প্রতিষ্ঠান ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি করবে। 
 

এই বিভাগের আরো খবর

ঢাকা ছেড়েছেন তিন শতাধিক জাপানি নাগরিক

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
রাজধানীতে সেনাবাহিনীর টহল জোরদার

আশিক মাহমুদ: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত
আরো দুইজন করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪ ঘন্টায়...

বিস্তারিত
হেলিকপ্টারে ঢাকায় আনা হলো আহত এসিল্যান্ডকে

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায়...

বিস্তারিত
ঘরে থাকার নির্দেশনা মানছে না অনেকে

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
পহেলা বৈশাখের সব অনুষ্ঠান স্থগিত

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *