পরিবেশ অধিদপ্তরে ৫ ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

প্রকাশিত: ০৩:০৪, ০২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৫:২৯, ০২ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: আগামী এক মাসের মধ্যে পরিবেশ অধিদপ্তরে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে জনপ্রশাসন মন্ত্রণায়লকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ (রোববার) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

গত ১৩ জানুয়ারি ঢাকার বায়ু দূষণের কারণ এবং বায়ু দূষণরোধে কি ধরণের পরিকল্পনা গ্রহণ করেছেন তা জানাতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) তলব করে আদেশ দেন হাইকোর্ট। তলবের প্রেক্ষিতে আজ সকালে আদালতে হাজির হন ড.এ কে এম রফিক আহাম্মদ। এসময় রাজধানীর বায়ুদূষণের জন্য নির্মাণ সামগ্রী ও যানজট দায়ী বলে আদালতকে জানিয়েছেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করীম।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জানান, নির্মল বায়ু ও পরিবেশ রক্ষায় বিশ্বব্যাংকের ৩’শ কোটি টাকার যে প্রকল্প ছিল সেটি পরিবেশ অধিদফতর কিভাবে ব্যয় করেছেন তা জানতে চান আদালত। এছাড়া পরিবেশ উন্নয়নে কি ধরণের ভূমিকা রেখেছে তারা। আর এতে জনগণ কি ধরনে সুফল পাচ্ছে তাও জানতে চেয়েছেন আদালত।

এদিকে ম্যাজিস্ট্রেট চেয়ে গত বছরের ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলো পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়। কিন্তু এর মধ্যে খুলনার জন্য একজন ম্যাজিস্ট্রেট পদায়ন করে জন প্রশাসন। এ তথ্যে আদালতকে অবহিত করার পর এক মাসের মধ্যে পরিবেশ অধিদপ্তরে ৫ জন ম্যাজিস্ট্রেট পদায়ন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত।

এরপর আদালত বায়ু দূষণ রোধে বিশেষজ্ঞ মতামত এবং উচ্চতর কমিটির সুপারিশ নিয়ে একটি সমন্বিত কার‌্যক্রম তৈরি করে ১০ মার্চের মধ্যে দাখিলের নির্দেশ দেন।

এই বিভাগের আরো খবর

দিনাজপুর ও পাবনায় দুই জন নিহত

ডেস্ক প্রতিবেদন: দিনাজপুর ও পাবনায়...

বিস্তারিত
মানবিক আচরণ করুন: আইজিপি

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
হোটেল-রেস্টুরেন্ট খোলা থাকবে: ডিএমপি

নিজস্ব প্রতিবেদ: করোনা মোকাবেলায়...

বিস্তারিত
টেকনাফে ৪ মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারের...

বিস্তারিত
যশোরের সেই এসিল্যান্ডকে প্রত্যাহার

যশোর সংবাদদাতা: যশোরের মনিরামপুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *