কেমন আছেন উহান ফেরৎ বাংলাদেশিরা!

প্রকাশিত: ০৭:০৯, ০২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৭:০৯, ০২ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: চীনের উহান থেকে ফেরত আসা সকল বাংলাদেশিই সুস্থ আছেন। গতকাল শনিবার (০১ ফেব্রুয়ারি) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে ৩১২ জন বাংলাদেশি নাগরিক চীন থেকে দেশে ফিরে আসেন।
ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি জ্বর থাকায় সাতজনকে সরকারি কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও একজন সন্তানসম্ভবা গৃহবধূকে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) পাঠানো হয়েছে। গৃহবধূর সঙ্গে তার স্বামী ও শিশু সন্তান রয়েছে। অবশিষ্ট ৩০২ জনকে রাজধানীর দক্ষিণ খানের আশকোনা হজ্ব ক্যাম্পে কোয়ারান্টাইনে রাখা হয়েছে।

আজ রোববার (২ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে এসব কথা জানান রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও করোনাভাইরাস প্রতিরোধে গঠিত বিশেষজ্ঞ দলের উপদেষ্টা ডা. মুশতাক হোসেন। 

তিনি জানান, কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন সাতজনের শারীরিক অবস্থা স্থিতিশীল। আগের চেয়ে একটু উন্নতি হয়েছে। গতকালই তাদের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। এছাড়া আরেকজন গৃহবধূ (গর্ভবতী) নিজের ইচ্ছেতে সিএমএইচে গেছেন। তার সঙ্গে তার স্বামী ও শিশু সন্তান রয়েছে। তিনিও ভাল আছেন। আশকোনা হজ্ব ক্যাম্পে কোয়ারেন্টাইনে থাকা ৩০২ জন সুস্থ আছেন। জ্বরে বা অন্য কোনো রোগে আক্রান্ত হওয়ার কথা তাদের কেউ এখনো মেডিকেল টিমের কাছে জানাননি।

গত ২১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি সকাল ১০টা পর্যন্ত চীন থেকে মোট পাঁচ হাজার ৫৪৬ চীনা নাগরিক ও বাংলাদেশি দেশে ফিরেছেন। এর গতকাল  শনিবার (১ ফেব্র“য়ারি) চীনের হুবাই  প্রদেশের উহান শহর থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দেশে ফিরেছেন ৩১২ বাংলাদেশি।

এদিকে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া সাময়িক বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়। এরপর থেকে চীনে মাহামারি আকার ধারণ করা এই ভাইরাস। এখন পর্যন্ত অন্তত ৩০৪ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে চিকিৎসাধীন রয়েছেন আরও কমপক্ষে ১৪ হাজার ৫৫১ জন।

করোনা ভাইরাস বিশ্বের ২৭টি দেশে ছড়িয়ে  পড়েছে । প্রতিবেশী দেশ ভারতেও দু'জন রোগী শনাক্ত হয়েছে। নিউজিল্যান্ড, হংকং ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ চীন ফেরত বিদেশি নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে।

এই বিভাগের আরো খবর

ঢাকা ছেড়েছেন তিন শতাধিক জাপানি নাগরিক

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
রাজধানীতে সেনাবাহিনীর টহল জোরদার

আশিক মাহমুদ: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত
আরো দুইজন করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪ ঘন্টায়...

বিস্তারিত
হেলিকপ্টারে ঢাকায় আনা হলো আহত এসিল্যান্ডকে

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায়...

বিস্তারিত
ঘরে থাকার নির্দেশনা মানছে না অনেকে

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
পহেলা বৈশাখের সব অনুষ্ঠান স্থগিত

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *