গোপালগঞ্জে আস্থার প্রতীক গ্রাম আদালত

প্রকাশিত: ০৮:৩৬, ০৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৯:৩৬, ০৮ ফেব্রুয়ারি ২০২০

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত। এতে ছোটখাট বিরোধ নিষ্পত্তিতে  আদালতে মামলার সংখ্যাও কমতে শুরু করেছে। তিন বছরে গোপালগঞ্জের বিভিন্ন গ্রাম আদালতে নিষ্পত্তি হয়েছে ৩ হাজার ৩শ’ ৭ টি মামলা। বিচার পদ্ধতি সহজ ও ভোগান্তি কম হওয়ায় এর ওপর আস্থা রাখছেন এলাকাবাসী। 

গোপালগঞ্জে প্রায় শতভাগ মামলার নিষ্পত্তি করছে গ্রাম আদালত। দ্রুত বিচার পাওয়ায় গোপালগঞ্জের তিন উপজেলার ৩২ ইউনিয়নের প্রান্তিক মানুষের আস্থার প্রতীক হয়ে উঠেছে গ্রাম আদালত।

ছোটখাট চুরি ও ঝগড়া-বিবাদ, অস্থাবর সম্পত্তি নিয়ে বিরোধসহ বিভিন্ন বিষয়ের নিষ্পত্তিতে গ্রাম আদালতের উপর আস্থা বাড়ছে মানুষের। গ্রাম আদালতে ছোটখাটো বিরোধের ক্ষেত্রে ৭৫ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণের মামলা করতে ফি দিতে হয় মাত্র দশ টাকা।

গ্রামের প্রান্তিক অনেক মানুষই এখন আদালত বা থানায় না গিয়ে গ্রাম আদালতে অভিযোগ দিচ্ছে। অল্প সময় ও খরচে সহজে মামলা নিষ্পত্তির সুযোগ থাকায় খুশি স্থানীয়রা।

টুঙ্গিপাড়ার কুলশী ইউনিয়নের চেয়ারম্যান মো. খালিদ হোসেন জানান, গ্রাম আদালতের মাধ্যমে এলাকার মানুষ ছোটখাট দেওয়ানি ও ফৌজদারি বিরোধ নিষ্পত্তির সুযোগ পাচ্ছে।

এদিকে সহজ বিচার  প্রক্রিয়ার কারণে গ্রাম আদালত নিয়ে আশার কথা জানালেন গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল বাকী । 

জেলায় ২০১৭ সাল থেকে এ পর্যন্ত গ্রাম আদালতে তিন হাজার ছয়শ ৩৫টি মামলা দায়ের হয়েছে। এরমধ্যে নারী সংশ্লিষ্ট মামলা রয়েছে ১৪২৬টি। আর নিষ্পত্তি হয়েছে ৩৩০৭ টি মামলা । জেলায় তিন বছরে ক্ষতিপূরণ আদায় করে দেওয়া হয়েছে চার কোটি ১২ লাখ টাকারও বেশি। 

এই বিভাগের আরো খবর

কমলা চাষে সফল জয়পুরহাটের জামিল 

জয়পুরহাট সংবাদদাতা: কমলা’র চাষ করে...

বিস্তারিত
করোনায় বদলে গেছে শিশুদের জীবন চিত্র

মেহেরপুর সংবাদদাতা: করোনার কারণে...

বিস্তারিত
আউশ ধান চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

নিজস্ব সংবাদদাতা: উন্নতজাতের আউশ ধান...

বিস্তারিত
রংপুরে ন্যায্য দামে কেনা হচ্ছে ধান

রংপুর সংবাদদাতা: রংপুরে বোরো ধান-চাল...

বিস্তারিত
ভোলায় পিসিআর ল্যাব উদ্বোধন

ভোলা সংবাদদাতা: করোনা ভাইরাসের নমুনা...

বিস্তারিত
খামার ভর্তি গরু, তবু দুশ্চিন্তায় খামারিরা

ফাহিম মোনায়েম: এবার কোরবানীতে দেশের...

বিস্তারিত
চট্টগ্রামে সাহেদের নামে অর্থ আত্মসাতের মামলা

চট্টগ্রাম সংবাদদাতা: রিজেন্ট গ্রুপ ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *