বইপ্রেমীদের ভীড় বইমেলায়

প্রকাশিত: ০৯:২৭, ০৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১২:৪০, ০৮ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: মেলা শুরুর পর থেকেই প্রকাশকরা অপেক্ষায় ছিলেন ছুটির দিনের  । অবশেষে তাদের সঙ্গে লেখকদেরও একই প্রত্যাশায় প্রাপ্তির সমন্বয় ঘটেছে মেলার ৬ষ্ঠ দিনে। আজও প্রত্যাশা বইপ্রেমীদের ভীড় হবে।

শুক্রবার (৬ ফেব্রুয়ারি) ছুটির দিনে মেলায় ছুটে এসেছেন বইপ্রেমীরা। ব্যক্তিগত, সপরিবারে ও দলবেঁধে এসে অমর একুশে গ্রন্থমেলাকে সাফল্যের দিকে নিয়ে গেছেন তারা। সকালে শিশু আর বিকেলে বড়দের পদচারণায় প্রাণের উচ্ছ্বাস ফিরে আসে অমর একুশে গ্রন্থমেলায়।

মেলায় আগতরা পছন্দের বই কেনার পাশাপাশি স্টল ও প্যাভিলিয়নে ঘুরে ঘুরে ক্যাটালগও সংগ্রহ করেছেন। একইসঙ্গে শুধু নতুন বইয়ের ঘ্রাণ নিয়েই সন্তুষ্ট থাকেননি তারা, বরং প্রিয় লেখকের পছন্দের বইটি কিনেই বাড়ি ফিরেছেন।

শুক্রবার বাংলা একাডেমির জনসংযোগ উপ-বিভাগের তথ্য মতে মেলায় নতুন বই এসেছে ৩০৮টি। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সৈয়দ শামসুল হকের ‘বঙ্গবন্ধুর বীরগাথা’ এবং এর অনুবাদ নিয়ে আলোচনা।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। আলোচনায় অংশ নেন খায়রুল আলম সবুজ এবং আনিসুল হক। অনুবাদকের বক্তব্য দেন সৈয়দ শামসুল হকের মূল গ্রন্থ বঙ্গবন্ধুর বীরগাথা-এর অনুবাদ-গ্রন্থের প্রণেতা ড. ফকরুল আলম। সভাপতিত্ব করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমরান কবির চৌধুরী।
মেলা প্রাঙ্গণে বইয়ের পাতা উল্টে দেখছে শিশুরা।

এর আগে শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘণ্টা সময়কে শিশুপ্রহর ঘোষণা করে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। এ প্রহরে বাবা-মায়ের হাত ধরে মেলায় আসেন ছোট্ট সোনামণিরা। কচিমুখের কলতানে, দুরন্তপনা ও বইকেনার দৃশ্য মেলাজুড়ে অন্যরকম এক ভালোলাগার পরিবেশ সৃষ্টি করে। সিসিমপুরে হালুম, টুকটুকির সঙ্গে দুষ্টুমির পাশাপাশি বাবা-মায়ের কাছ থেকে আবদারকৃত প্রিয় বইটিও কিনে নিতে কার্পণ্য করেনি ক্ষুদে পাঠকরা।

এছাড়া অমর একুশে উদযাপনের অংশ হিসেবে সকাল সাড়ে ৮টায় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করে বাংলা একাডেমি। প্রতিযোগিতার উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা সস্ত্রীক পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।
শনিবার (০৮ ফেব্রুয়ারি) মেলার দ্বিতীয় শিশুপ্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ প্রহরে থাকবে শিশুদের কোলাহল ও দুরন্তপনা।

এই বিভাগের আরো খবর

নতুন আইজিপি বেনজীর আহমেদ

অনলাইন ডেস্ক: নতুন পুলিশ মহাপরিদর্শক...

বিস্তারিত
যেকোন সময় খুনি মাজেদের মৃত্যু পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুর অন্যতম...

বিস্তারিত
মাজেদের ফাঁসি কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু

অনলাইন ডেস্ক: আইনমন্ত্রী আনিসুল হক...

বিস্তারিত
পলাতক আরো পাঁচ খুনির কে কোথায়?

অনলাইন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *