দুই বছর ধরে কারাগারে বেগম খালেদা জিয়া

প্রকাশিত: ১০:২২, ০৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০২:৫৭, ০৮ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মামলায় সাজা নিয়ে দুই বছর ধরে কারাগারে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। মুক্তির দাবিতে পুরো সময়জুড়ে বিচ্ছিন্ন কর্মসূচি পালন করলেও কার্যত বড় আন্দোলন গড়ে তুলতে ব্যর্থ হয়েছে বিএনপি। আইনী প্রক্রিয়াতেও মুক্তি মেলেনি বেগম জিয়ার। এ অবস্থায় দলের অভ্যন্তরে দেখা দিয়েছে ক্ষোভ ও হতাশা। আন্দোলন গড়তে না পারার জন্য কেন্দ্রীয় নেতাদের দায়ি করছেন দলের থিংক ট্যাংক হিসেবে পরিচিতরা। তবে কেন্দ্রীয় নেতারা বলছেন, আন্দোলনের মাধ্যমেই মুক্ত করা হবে খালেদা জিয়াকে। 

এতিমখানা দুর্নীতি মামলায় ১০ বছর ও দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের সাজা নিয়ে ২০১৮ সাল থেকে কারাগারে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তার মুক্তির দাবিতে কয়েকদফা মানববন্ধন, প্রতীকি অনশন ও বিক্ষোভ কর্মসূচি পালন করলেও সুবিধা করতে পারেনি বিএনপির হাইকমান্ড। উল্টো আপিল বিভাগ থেকেও বেগম জিয়ার জামিন আবেদন নামঞ্জুর হয়। দশ মাস ধরে হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি নিয়ে শংকায় স্বজনেরা। দুইবছরে রাজপথ এবং আইনী প্রক্রিয়া দুটোতেই ব্যর্থ হওয়ায় ক্ষোভ ও হতাশা দলের নেতাকর্মীদের মাঝে। 

তবে ব্যর্থতার অভিযোগ পুরোপুরি মানতে নারাজ বিএনপি’র নীতি নির্ধারক নেতারা। সরকারের একরোখা নীতির সামনে কুলিয়ে উঠতে না পারার কথা কার্যত স্বীকার করলেও রাজপথেই সমস্যার সমাধান দেখছেন তারা। 

সম্প্রতি ঢাকা সিটি নির্বাচনের ফল প্রত্যাখান করে রাজধানীতে দলীয়ভাবে হরতাল পালন হলেও খালেদা জিয়ার মুক্তির দাবিতে দুই বছরে এমন কোন কর্মসূচি দেয়নি বিএনপি। বিষয়টিকে কেন্দ্রীয় নেতৃত্বের ব্যর্থতা হিসেবেই দেখছেন দলটির থিংক ট্যাংক হিসেবে পরিচিতরা। 

আইনি প্রক্রিয়ায় খালেদা জিয়ার মুক্তির আশা ছেড়ে রাজপথেই সমাধান খুঁজছেন নীতি নির্ধারকরা। ধাপে ধাপে আন্দোলন জোরদারের ছকও কষছেন তারা। তবে, তা কতটুকু সফলতার মুখ দেখবে তা নিয়েও প্রশ্ন থেকে যায়। 
 

এই বিভাগের আরো খবর

বাজারে ক্রেতা কম

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
কড়াকড়িতে কমেছে যান ও মানুষের চলাচল

নিজস্ব সংবাদদাতা: করোনা সংক্রমণ...

বিস্তারিত
দেশে আরও ৫ করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *