হংকংয়ে চীন ফেরত সবাইকে ২ সপ্তাহ আলাদা থাকার নির্দেশ

প্রকাশিত: ১১:৩২, ০৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:৩২, ০৮ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: প্রানঘাতি করোনাভাইরাসে মহামারি আকার ধারন করেছে চীন। দেশটির সাথে বিশ্বের প্রায় সব দেশের যাতায়াত বন্ধ। এবার চীনের মূল ভূখন্ড থেকে হংকংয়ে ফিরে আসা সবাইকে দু'সপ্তাহ বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্যই এই পদক্ষেপ শুরু করা হয়েছে।

চীন থেকে হংকংয়ে আসার পর লোকজনকে হোটেল রুম বা সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন কেন্দ্রে আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অপরদিকে হংকংয়ের বাসিন্দাদের দেশে ফেরার পর অবশ্যই নিজেদের বাড়িতেই অব্স্থান করতে বলা হয়েছে।

কেউ এই নতুন আইন অমান্য করলে তাকে অবশ্যই জরিমানা ও কারাদন্ড ভোগ করতে হবে। এখন পর্যন্ত হংকংয়ে ২৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। সেখানে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। অপরদিকে ফিলিপাইনেও একজনের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে চীনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৪ হাজার ৫৪৬ জন এবং ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৭২২ জন। চীনসহ বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে।

জাপানের একটি প্রমোদতরীতে নতুন করে ৪১ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় মোট ৬১ জন এই ভাইরাসে আক্রান্ত হলো। ওই প্রমোদতরীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদিকে, শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কিছু ভালো খবর দিয়েছে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, গত দু'দিনে চীনে করোনায় আক্রান্তের সংখ্যা কমেছে।

এই বিভাগের আরো খবর

ইতালিতে আরও ৭৬৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
করোনামুক্ত উত্তর কোরিয়া!

ফারহীন ইসলাম: বিশ্বের দুইশ’রও বেশি...

বিস্তারিত
ফ্রান্সে একদিনে ১১২০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী নভেল...

বিস্তারিত
মুম্বাইয়ের রাস্তা ময়ূরের দখলে

আন্তর্জাতিক ডেস্ক:  বিশ্বজুড়ে...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে ৯৭৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
ইতালিতে মৃত্যুর মিছিলে আরও ৭৬০ জন

অনলাইন ডেস্ক: কোনভাবেই থামছে না...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *