আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্র অসন্তোষের জেরে অচলাবস্থা

প্রকাশিত: ১০:২০, ০৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১০:২০, ০৮ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: ছাত্র অসন্তোষের জের ধরে অচলাবস্থা দেখা দিয়েছে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে। বন্ধ রয়েছে অনির্দিষ্টকালের জন্য। শিক্ষকদের অভিযোগ, কতিপয় স্বার্থান্বেষী ছাত্র অনৈতিক সুবিধার দাবিতে সীতাকুন্ডের কুমিরায় বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে নৈরাজ্য সৃষ্টি করছে। ফলে নিরাপত্তাহীনতায় ভুগছেন হাজারেরও বেশি শিক্ষার্থী ও শিক্ষক। এই নিয়ে ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরাও। ক্যাম্পাসে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানালেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

চট্টগ্রামের সীতাকুন্ডের কুমিরায় ৬টি ফ্যাকাল্টি ও ১১টি বিভাগ নিয়ে ২০১৬ সালে যাত্রা শুরু করে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়। বেসরকারী এই বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট সময়ে সেশন শেষ করার সুনাম থাকায় এশিয়া ও আফ্রিকার ১১টি দেশের ২শ’রও বেশি শিক্ষার্থী এখানে পড়াশুনা করছে।

কিন্তু সম্প্রতি এই বিশ্ববিদ্যালয়ে দেখা দেয় ছাত্র অসন্তোষ। এক ছাত্রকে অপহরণ করে চাঁদা দাবির ঘটনায় সংঘর্ষের আশংকায় গত ২৯ জানুয়ারী অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা করেন কর্তৃপক্ষ। সেই অচলাবস্থা এখনো কাটেনি। প্রতিদিনই ২০ থেকে ৩০ জন যুবক বহিরাগতদের নিয়ে মহড়া দিয়ে ক্যাম্পাসে আতংক ছড়াচ্ছে।

শিক্ষকরা বলছেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি নিষিদ্ধ থাকলেও গুটিকয়েক ছাত্র, সংগঠনের নাম ভাঙ্গিয়ে পরীক্ষায় অনৈতিক সুবিধা নেয়া, সেশন ফি না দেয়াসহ নানা ধরণের অন্যায় দাবিতে শিক্ষক ও কর্তৃপক্ষকে চাপ সৃষ্টি করে আসছে।
 
এদিকে, বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার জানালেন, বিশৃংখলা সৃষ্টিকারীদের চিহ্নিত করতে তদন্ত চলছে। শিক্ষার পরিবেশ ফিরিয়ে এনে ও সকলের নিরাপত্তা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে।

তবে, মহড়া দিয়ে ক্যাম্পাসে ত্রাস সৃষ্টির মাধ্যমে শিক্ষার্থীদের জিম্মি এবং শিক্ষকদের নাজেহাল করার ঘটনায় উদ্বেগ বেড়েছে। ক্যাম্পাসের আশেপাশেও সন্দেহজনক কার্যকলাপ চলছে বলে অভিযোগ শিক্ষক ও শিক্ষার্থীদের।

 

এই বিভাগের আরো খবর

কক্সবাজার ও জামালপুর লকডাউন

অনলাইন ডেস্ক: দেশে করোনা ভাইরাসের...

বিস্তারিত
খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন

অনলাইন ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু...

বিস্তারিত
বিভিন্ন স্থানে খাদ্য সামগ্রী বিতরণে অনিয়ম

ডেস্ক প্রতিবেদন: করোনা ভাইরাসে সৃষ্ট...

বিস্তারিত
পটিয়ায় গাড়ি চলাচলে কড়াকড়ি

চট্টগ্রাম সংবাদদাতা: করোনা সংক্রমণ...

বিস্তারিত
নারায়ণগঞ্জ ও রাজধানীর ৫২ এলাকা লকডাউন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *