করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

প্রকাশিত: ১০:২১, ১২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০২:০১, ১২ ফেব্রুয়ারি ২০২০

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায় সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। উত্তরার আড়াইশ’ শয্যার হাসপাতাল সংরক্ষিত রাখা হয়েছে সম্ভাব্য আক্রান্তদের চিকিৎসার জন্য। তবে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্টরা বলছেন, সংক্রমণ ছড়ালে তা নিয়ন্ত্রণে রাখার মতো পর্যাপ্ত জনবল, বিশেষায়িত হাসপাতাল এবং চিকিৎসা সরঞ্জাম অপ্রতুল। এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় দীর্ঘমেয়াদী ব্যবস্থা রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিএসএমএমইউ এর মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ  শামীম আহমেদ বলেন, চীনের উহানে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমনের ঝুঁকি রয়েছে বাংলাদেশেও। ঝুঁকি মোকাবেলায় সরকারের নানামুখী প্রস্তুতি চললেও তা যথেষ্ট মনে করছেন না তিনি। জরুরি অবস্থা মোকাবেলায় আগে থেকেই হাসপাতাল, দক্ষ জনবল ও প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম প্রস্তুত রাখার পরামর্শ তার।

আইইডিসিআর এর পরিচালক মীরজাদা সেব্রিনা ফ্লোরা বরেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনা, আপোদকালীন সময়ে ব্যবহার করতে পারি। প্রস্তুতির আরেকটি বড় ঘাটতি এই ভাইরাস শনাক্ত করার পরীক্ষার ক্ষেত্রে। একমাত্র আইইডিসিআর ছাড়া আর কোথাও করোনা নমুনা পরীক্ষার ব্যবস্থা নেই। আর একজনের নমুনা পরীক্ষা করতে সময় লাগে কমপক্ষে ৪৮ ঘন্টা।

বিএসএমএমইউ এর মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ  শামীম আহমেদ বলেন, ৭৫ শতাংশ করোনার সংক্রমণ সাধারণ চিকিৎসায় ভালো হয়ে যায়। তবে ফুসফুসে পানি জমলে রোগীকে ইনটেনসিভ কেয়ার ইউনিট-আইসিইউ এ নিতে হয়। আইসিইউ ব্যয়বহুল হওয়ায় প্রতিটি জেলা ও বিভাগে এই সাপোর্ট বাড়ানো দরকার।


স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক শাহনীলা  ফেরদৌসী জানান, জরুরী অবস্থা মোকাবেলার মতো চিকিৎসা উপকরণ দেশে আছে। মাস্কসহ অন্যান্য উপকরণের মজুদ বাড়ানো হচ্ছে। সাদা পোশাক আছে। ওষুধ প্রশাসন অধিদপ্তরকে মাস্কের বিষয়ে নির্দেশ দেয়া আছে।

তিনি বলেন, জরুরি অবস্থা বিবেচনায় রেখে রাজধানীর উত্তরায় আড়াইশ শয্যার কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালকে শুধুমাত্র করোনা রোগীর চিকিৎসার জন্য প্রস্তুত করা হচ্ছে।

তবে তারা বলেন, সবচেয়ে বড় প্রস্তুতি মানুষের সচেতনতা। হাঁচি, কাশি ও থুথু  ফেলার সময়ে সাবধান হতে হবে। এগুলোর মাধ্যমেই মূলত ছড়িয়ে পড়ে এই ভাইরাস।

এই বিভাগের আরো খবর

করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
নেতাদের মধ্যে নেতা হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: এবার এক বিশেষ সময়ের মুখে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *