রোগ প্রতিরোধে ভুট্টা

প্রকাশিত: ১২:৪১, ১২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১২:৪১, ১২ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: অনেকেই ভুট্টা খেতে পচ্ছন্দ করেন। রাস্তার পাশে ঠেলায় বা ভ্যানে ভুট্টা পুড়িয়ে বিক্রি করতে দেখেছেন। টক আর লরণ মেশানো এই ভুট্টা অনেকেরই পচ্ছন্দ। অনেকের পচ্ছন্দ ভুট্টার খই। শীত আবর বৃষ্টির দিনে এর স্বাদতো এক কথায় অতুলনীয়। তবে স্বাদের চেয়ে এর পুষ্টিগুণ আরো বেশি।

ভুট্টার স্বাস্থ্য গুণের কারণে বিশেষজ্ঞরা একে সুপারফুড বলে থাকেন। ধান গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি। ১১ শতাংশ আমিষ থাকে বলে ভোট্টা থেকে সহজেই আমিষের চাহিদা পূরণ করতে পারবেন। এছাড়া হলুদ রঙের ভুট্টা দানায় প্রতি ১০০ গ্রামে প্রায় ৯০ মিলিগ্রাম ক্যারোটিন বা ভিটামিনথাকে।

লবণ আর মরিচ মেশানো ভুট্টা গ্রিল করে খেতে পারেন। ওভেনে বা গ্যাসের চুলায় আধাপাকা ভুট্টা গ্রিল করে তাতে বাটর মিশিয়ে খেতে পারেন বিকেলের নাস্তায়। আবার খই বানিয়েও খেতে পারেন। যে ভাবেই খান এর পুষ্টিগুণে আপনি উপকৃত হবেন। ফলে সহজেই আপনার আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

ভুট্টা লৌহ সমৃদ্ধ হওয়ায় রক্তের লোহিত কণার প্রয়োজনীয় খনিজের চাহিদা পূরণ করে। এর ফলে অ্যানিমিয়ার ঝুঁকি কমে। ভুট্টায় পাওয়া যায় ফাইটোনিউট্রিয়েন্টস যা উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। ভুট্টায় থাকা ফাইটোকেমিকেল শরীরে ইনসুলিন শোষণ নিঃসরণ নিয়ন্ত্রণ করে, যা রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে।

প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হজমে সহায়তা করে। ভুট্টায় প্রচুর পরিমাণে আয়রন ভিটামিন বি১২ পাওয়া যায়। এগুলো নতুন রক্তকোষ তৈরি করতে সাহায্য করে। এতে রক্ত স্বল্পতা দূর হয়। এলডিএল নামে শরীরে যে ক্ষতিকর কোলস্টেরল থাকে, ভুট্টা তা দূর করতে সহায়তা করে।

মিষ্টি ভুট্টা বাসুইট কর্নআঁশ জাতীয় শস্য যাতে রয়েছে কার্বোহাইড্রেটের যৌগ। এটা দেরিতে হজম হয় এবং কাজের শক্তির উৎস হিসেবে কাজ করে। হলুদ ভুট্টা খাওয়া এক টন বিটা ক্যারোটিন সরবরাহ করে। যা চোখ ত্বকের জন্য খুবই ভালো।

 

এই বিভাগের আরো খবর

কচি আমপাতার কত গুণ!

অনলাইন ডেস্ক: এসে গেছে ঋতুরাজ বসন্ত।...

বিস্তারিত
রাজধানীর ১১ টি এলাকা ডেঙ্গু ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তর ও...

বিস্তারিত
চলছে অপারেশন, রোগী বাজাচ্ছেন ভায়োলিন 

ফারহীন ইসলামঃ অপারেশন থিয়েটারে চলছে...

বিস্তারিত
লিভার সিরোসিসের প্রাথমিক ৬ লক্ষণ

অনলাইন ডেস্ক: দেহের অভ্যন্তরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *