আবারো সক্রিয় সাগর পথে মানবপাচারকারী চক্র, টার্গেট রোহিঙ্গা

প্রকাশিত: ০৮:২৭, ১৪ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০২:৩২, ১৪ ফেব্রুয়ারি ২০২০

কক্সবাজার সংবাদদাতা: বেশ কিছুদিন বন্ধ থাকার পর কক্সবাজারে আবারো সক্রিয় হয়ে উঠেছে মানবপাচার চক্র। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের টার্গেট করে তৎপর চক্রটি। রোহিঙ্গাদের সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়ায় পাঠানো চেষ্টা করছে তারা।

এই দালাল চক্রের সাথে মালয়েশিয়ায় অবস্থান করা রোহিঙ্গাদের যোগসূত্র রয়েছে বলে জানা গেছে। চক্রগুলোকে চিহ্নত করে তাদের ধরতে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

২০১৫ সালে থাইল্যান্ডে পাচারের শিকার হওয়া অসংখ্য মানুষের গণকবরের সন্ধান পাওয়ার পর বেশ কয়েক বছর বন্ধ ছিলো সাগরপথে অবৈধভাবে মানবপাচার।

তবে, সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে টার্গেট করে সক্রিয় হয়ে উঠেছে সাগরপথে মালয়েশিয়া মানবপাচারকারী দালাল চক্র। বাংলাদেশের মানুষ এখন আর সাগরপথে ঝুঁকি নিয়ে অবৈধভাবে বিদেশ যেতে চায়না, তাই দালালদের টার্গেট এখন রোহিঙ্গারা।

শীত মৌসুমে সমুদ্র কিছুটা শান্ত থাকায় মানবপাচারের জন্য এই সময়টা বেছে নিয়েছে দালালরা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঝে মাঝে পাচারের শিকার মানুষকে উদ্ধার করা করলেও ধরাছোঁয়ার বাইরে থেকে যায় মূল হোতারা।

সবশেষ গত মঙ্গলবার অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে বঙ্গোপসাগরে রোহিঙ্গা বোঝাই একটি ট্রলার ডুবিতে নিহত হয় ১৫ জন। জীবিত উদ্ধার করা হয়েছে ৭৪ জনকে। এখনও নিখোঁজ রয়েছে প্রায় অর্ধশত। এরপর, গত বৃহস্পতিবারও মালয়েশিয়ায় যাওয়ার পথে ১০ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। আটক করা হয়েছে দুই দালালকে।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানিয়েছেন, মালয়েশিয়ায় থাকা তাদের স্বজনদের মাধ্যমে দালালদের সহযোগিতায় সাগর পাড়ি দিচ্ছিলেন তারা।

মানবপাচার রোধে কাজ করা ব্যক্তিরা জানান, মানবপাচারের এই কার্যক্রমে হাজার কোটি টাকার বাণিজ্য হয়। টাকার লোভে রোহিঙ্গাদের একটি চক্র এই কাজের সাথে জড়িত। তাছাড়া বিদেশ থেকে মানবপাচারের একটি চক্রও তাদের সহযোগিতা করছে।

এদিকে, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানালেন, মানবপাচারে জড়িত চক্রগুলোকে চিহ্নিত করা হয়েছে। তাদের ধরতে অভিযান চলছে।

পরিস্থিতি মোকাবেলায় সাগরপথে মানবপাচার রোধে এখনই কঠোর পদক্ষেপ নেয়ার আহবান সংশ্লিষ্টদের।

 

এই বিভাগের আরো খবর

বিপুল টাকা হাতিয়ে নিয়েছে কয়েকজন শিক্ষক

কাজী ফরিদ: উন্নয়নমূলক কাজে অতিরিক্ত...

বিস্তারিত
অনিয়মের রাজত্ব শেখ বোরহানুদ্দীন কলেজে

কাজী ফরিদ: পরের জায়গায় দালান তুলে চার...

বিস্তারিত
শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

সুমন তানভীর: একুশের প্রথম প্রহরে ভাষা...

বিস্তারিত
মেট্রোরেলের কোচ আনার প্রক্রিয়া শুরু

এজাজুল হক মুকুল: ঢাকায় মেট্রোরেল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *