ব্যবসা-বাণিজ্য সহজীকরণে কোম্পানি বিল পাস 

প্রকাশিত: ০৮:০০, ১৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৮:১৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০

ডেস্ক প্রতিবেদন: ব্যবসা-বাণিজ্য সহজ করার কয়েকটি বিধানযুক্ত করে কোম্পানি সংশোধন আইন-২০২০ মহান সংসদে পাস হয়েছে। কোম্পানি নিবন্ধনের সময় সিলের নিবন্ধন করানোর বাধ্যবাধকতা তুলে দিয়ে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) কোম্পানি (সংশোধন) বিল- ২০২০ সংসদে পাস হয়েছে। একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশন চলাকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিলটি সংসদে পাশ হয়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

গত ১২ ফেব্রুয়ারি বিলটি সংসদে উত্থাপন করা হলে তা সংসদীয় কমিটিতে পাঠানো হয়। ১৯৯৪ সালের কোম্পানি আইনে কোম্পানি নিবন্ধনের সময় সিলেরও নিবন্ধন নেওয়ার বিধান ছিল। এই বিলটি পাসের পর সিল নিবন্ধন করানোর বাধ্যবাধকতা থাকলো না।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে টিপু মুনশি বলেন, গত ২৩ জানুয়ারি আইনমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় কোম্পানি সিল সংক্রান্ত ধারার সংশোধন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার জন্য মত প্রকাশ করা হয়। 

আরও বলেন, আইনটি পর্যালোচনা দেখা যায় কোম্পানি রেজিস্ট্রেশনের জন্য কোম্পানি সিলের প্রয়োজনীয়তা নেই। তবে কোম্পানির নিজস্ব কার্যক্রম পরিচালনায় কোম্পানি সিল ব্যবহার করা যায়।
 

এই বিভাগের আরো খবর

ব্যবসা-বাণিজ্য সহজীকরণে কোম্পানি বিল পাস 

ডেস্ক প্রতিবেদন: ব্যবসা-বাণিজ্য সহজ...

বিস্তারিত
কচুরিপানার আলোচনা গড়ালো সংসদে

অনলাইন ডেস্ক: বাংলাদেশের মানুষকে...

বিস্তারিত
মজুদ গ্যাসে ২০৩০ সাল পর্যন্ত চলবে

ডেস্ক প্রতিবেদন: গ্যাসের বর্তমান...

বিস্তারিত
জেলেরাও বীমা সুবিধার আওতায় আসছেন

নিজস্ব প্রতিবেদক: সমুদ্রে মাছ ধরতে...

বিস্তারিত
রাজাকারের তালিকা করবেন ইউএনও'রা

নিজস্ব প্রতিবেদক : এবার উপজেলা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *