সব পথ এসে মিলেছে শহীদ মিনারে

প্রকাশিত: ১০:২১, ২১ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৬:০২, ২১ ফেব্রুয়ারি ২০২০

আশিক মাহমুদ: শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারীদের স্মরণ করছে জাতি। একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নামে সর্বস্তরের মানুষের। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করা হয় কেন্দ্রীয় শহীদ মিনার।

হাতে ফুল আর কন্ঠে একুশের গান নিয়ে শামিল হয় হাজার হাজার মানুষ। প্রভাত ফেরীতেও বীর শহীদদের শ্রদ্ধা জানাতে ছুটে আসে  বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

একুশের প্রথম প্রহরে বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার  শ্রদ্ধা নিবেদনের পর সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করা হয় কেন্দ্রীয় শহীদ মিনার। এরপর জাতির শ্রেষ্ঠ সন্ত

মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারীদের স্মরণে হৃদয় নিংড়ানো ভালবাসা আর কণ্ঠে একুশের গানে উজ্জীবিত হয়ে সবাই সমবেত হন শহীদ মিনারে।

রাত বাড়ার সাথে সাথে রাজধানীর সব জন স্রোত এসে মিলে শহীদ মিনার এলাকায়। একে একে ফুল দিতে আসেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

পিছিয়ে ছিলো না শিশুরাও। মা-বাবা’র হাত ধরে গভীর রাতে তারাও ছুটে এসেছিলো শহীদদের প্রতি সম্মান জানাতে।

ফুল হাতে শ্রদ্ধা জানাতে এসেছিলো ভাষা শহীদদের পরিবারের সদস্যরাও। শুধু একদিন নয়, প্রতিদিনই ভাষা শহীদদের ভালোবাসা আর শ্রদ্ধার সাথে স্মরণ করার আহŸান জানান তারা।
 
রাত যত বাড়তে থাকে মানুষের শ্রদ্ধা আর ভালোবাসার ফুলে ভরে ওঠে শহীদ বেদী। আবার কেউ কেউ বেহালা বাজিয়ে গানের সুরে স্মরণ করেন শহীদদের।

ভোরের আলো ফোঁটার আগেই, খালি পায়ে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরীতে অংশ নেয় নানা বয়সী মানুষ। এসময় সমাজের সর্বস্তরে বাংলা ভাষাকে ব্যবহারের দাবি জানিয়ে অসা¤প্রাদায়িক দেশ গড়ার প্রত্যয় জানান তারা।

 

এই বিভাগের আরো খবর

দেশে আরও ৫ করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪...

বিস্তারিত
প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস ও এ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *