শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে স্মৃতির মিনার

প্রকাশিত: ১০:৪০, ২১ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০২:৩২, ২১ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: বায়ান্নোর মহান ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধার ফুলে ফুলে ভরে উঠেছে স্মৃতির মিনার। মাতৃভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন, জাতির সেই বীর সন্তানদের স্মৃতির মিনারে নেমেছে সর্বস্তরের মানুষের ঢল। রাষ্ট্র থেকে শুরু করে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংস্থাসহ নানা শ্রেনী পেশার মানুষ ফুলেল শ্রদ্ধা নিবেদন করছে কেন্দ্রীয় শহীদ মিনারে।

আজ (শুক্রবার) মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করা হয় কেন্দ্রীয় শহীদ মিনার।

হাতে ফুল আর কন্ঠে একুশের গান নিয়ে শামিল হয় হাজার হাজার মানুষ। প্রভাত ফেরীতেও বীর শহীদদের শ্রদ্ধা জানাতে ছুটে আসে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

একুশের প্রথম প্রহরে বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদনের পর সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করা হয় কেন্দ্রীয় শহীদ মিনার। এরপর জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে ফুল হাতে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে ঢল নামে সাধারণ মানুষের। 

মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারীদের স্মরণে হৃদয় নিংড়ানো ভালবাসা আর কণ্ঠে একুশের গানে উজ্জীবিত হয়ে সবাই সমবেত হন শহীদ মিনারে।

রাত বাড়ার সাথে সাথে রাজধানীর সব জন স্রোত এসে মিলে শহীদ মিনার এলাকায়। একে একে ফুল দিতে আসেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মুক্তিযুদ্ধের রণাঙ্গনে নেতৃত্বদানকারীদের সংগঠন সেক্টর কমান্ডারস ফোরামও ফুল দেয় প্রথম প্রহরে। শহিদদের শ্রদ্ধা জানান হুইলচেয়ারে করে আসা একদল যুদ্ধাহত মুক্তিযোদ্ধা।

পিছিয়ে ছিলো না শিশুরাও। মা-বাবা’র হাত ধরে গভীর রাতে তারাও ছুটে এসেছিলো শহীদদের প্রতি সম্মান জানাতে।

ফুল হাতে শ্রদ্ধা জানাতে এসেছিলো ভাষা শহীদদের পরিবারের সদস্যরাও। শুধু একদিন নয় প্রতিদিনই ভাষা শহীদদের ভালোবাসা আর শ্রদ্ধার সাথে স্মরণ করার আহ্বান জানান তারা।

রাত যত বাড়তে থাকে মানুষের শ্রদ্ধা আর ভালোবাসার ফুলে ভরে ওঠে শহীদ বেদী। আবার কেউ কেউ বেহালা বাজিয়ে গানের সুরে স্মরণ করেন শহীদদের।

ভোরের আলো ফোঁটার আগেই, খালি পায়ে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরীতে অংশ নেয় নানা বয়সী মানুষ। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে তারা ছুটে এসেছেন ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। এসময় সমাজের সর্বস্তরে বাংলা ভাষাকে ব্যবহারের দাবি জানিয়ে অসাপ্রাদায়িক দেশ গড়ার প্রত্যয় জানান তারা। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে মানুষের ভির। ফুল হাতে অপেক্ষায় আছেন হাজারো মানুষ।

এছাড়া সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এই বিভাগের আরো খবর

করোনা রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

অনলাইন ডেস্ক: দেশে করোনা ভাইরাসে...

বিস্তারিত
কবরস্থানগুলোতে জিয়ারত আপাতত বন্ধ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
রাজধানীতে কমেছে যান ও মানুষের চলাচল

নিজস্ব সংবাদদাতা: রাজধানীতে কমেছে...

বিস্তারিত
বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক...

বিস্তারিত
ঘরে নামাজ পড়ার নির্দেশ সঠিক- মাওলানা শফি 

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
ঘরে নামাজ পড়তে মসজিদে মসজিদে মাইকিং

অনলাইন ডেস্ক: রাজধানীর বিভিন্ন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *