মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫:৫৩, ২১ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৯:৫৫, ২১ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও বাঙ্গালির অস্তিত্বের মূল ভিত্তিই হলো ‘বাংলা ভাষা’। কিন্তু বাংলাদেশের মাটিতে থেকে যারা শুদ্ধভাবে বাংলা বলতে পারে না, তাদের প্রতি করুনা জানান প্রধানমন্ত্রী। 

আজ (শুক্রবার)  বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে শহীদ দিবস ও মাতৃভাষা দিবসের আলেচনা সভায় তিনি এসব কথা বলেন। এ সময় ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাষ্টফান্ড গঠনের ঘোষণাও দেন শেখ হাসিনা। 

এর আগে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে, ইনিস্টিউটের চার দিনব্যাপি আয়োজনের উদ্বোধনী পর্বের। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এরপর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। পাঁচ ভাষাভাষির শিশুরা ধন্যবাদ জানান শেখ হাসিনাকে। আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্য পবিত্র সরকার। 

বক্তব্যের শুরুতেই ভাষাসৈনিকদের শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, দেশের সংস্কৃতি-কৃষ্টি সবকিছুর সাথেই মাতৃভাষা জড়িত। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পাওয়ায় বাংলা ভাষার প্রতি দেশের জনগণের দায়িত্ব বৃদ্ধি পেয়েছে। 

শেখ হাসিনা বলেন, অন্য ভাষা শেখার প্রয়োজনীয়তা আছে, কিন্তু মাতৃভাষাকে বাদ দিয়ে নয়। বাংলাদেশের মাটিতে থেকে যারা শুদ্ধভাবে বাংলা বলতে পারে না তাদের প্রতি করুণা জানান জানান তিনি।
বাংলা ভাষাসহ অন্যান্য ভাষার সম্প্রসারণে সরকারের নানামুখী উদ্যোগের কথা উল্লেখ করে ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাস্ট ফান্ড গঠনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিউট প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উদ্বোধন করেন শেখ হাসিনা। 

পরে ইনস্টিটিউটে অবস্থিত বঙ্গবন্ধু শততম জন্মবার্ষিকী উদযাপন কমিটির অফিস পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
 

এই বিভাগের আরো খবর

করোনা রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

অনলাইন ডেস্ক: দেশে করোনা ভাইরাসে...

বিস্তারিত
কবরস্থানগুলোতে জিয়ারত আপাতত বন্ধ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
রাজধানীতে কমেছে যান ও মানুষের চলাচল

নিজস্ব সংবাদদাতা: রাজধানীতে কমেছে...

বিস্তারিত
বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক...

বিস্তারিত
ঘরে নামাজ পড়ার নির্দেশ সঠিক- মাওলানা শফি 

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
ঘরে নামাজ পড়তে মসজিদে মসজিদে মাইকিং

অনলাইন ডেস্ক: রাজধানীর বিভিন্ন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *