অন্ধদের হাসপাতাল করতে চান দৃষ্টি প্রতিবন্ধী লেখক জুঁই

প্রকাশিত: ১০:১৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:১১, ২৩ ফেব্রুয়ারি ২০২০

ফাহিম মোনায়েম: নিজের লেখা বই বিক্রি করে অন্ধদের জন্য হাসপাতাল প্রতিষ্ঠা করতে চান দৃষ্টিপ্রতিবন্ধী কোহিনুর আক্তার জুঁই। চোখ হারিয়ে যে কষ্টে আছেন তিনি অন্যদের যাতে তেমনটি না হয় সেজন্যই এ প্রচেষ্টা। অমর একুশে গ্রন্থমেলায় ঘুরে ঘুরে প্রতিদিন বই বিক্রি করছেন জুঁই। প্রকাশক না পেয়ে নিজেই ফটোকপি করে প্রকাশ করেছেন সেসব বই। মানুষের ভালোবাসা আর অনুদানে বাস্তব রূপ পাবে তার স্বপ্ন সেই প্রত্যাশায় এগিয়ে চলেছেন কোহিনুর আক্তার।

অমর একুশে গ্রন্থমেলায় হুইল চেয়ারে করে ঘুরে ঘুরে পাঠকদের কাছে এভাবেই নিজের বই বিক্রি করছেন দৃষ্টিপ্রতিবন্ধী লেখক কোহিনুর আক্তার জুঁই। 

চোখের আলো হারিয়ে ফেললেও মনের আলো হারায়নি তার। মনের গভীরে উঁকি দেয়া কল্পনার কথাগুলো অন্যকে দিয়ে লিখিয়েছেন তিনি। 

ছোট বেলায় জ্বরে দুটি চোখ নষ্ট হয়ে যায়। কিন্তু দৃষ্টি হারালেও জীবনযুদ্ধে হার মানতে নারাজ কোহিনুর। পড়াশোনা করেছেন ¯œাতকোত্তর পর্যায় পর্যন্ত। লেখালেখির ইচ্ছেটাও সেই ছোট বেলা থেকেই। কিন্তু কোন প্রকাশনা সংস্থা রাজি না হওয়ায় নিজেই ফটোকপি করে বের করেছেন বেশ কিছু বই।

তার লেখা গ্রন্থের মধ্যে রয়েছে ভুতের গল্প, সুখ, ডর, বিশ্ব সেরা নারী, আমার মায়ের স্মৃতি কথা, প্রজাপতির খেলা, গঙ্গিমার গল্প। জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে লিখেছেন গ্রন্থ ‘বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান’। জুঁই এর স্বপ্ন বই বিক্রির টাকা দিয়ে অন্ধদের জন্য হাসপাতাল নির্মান করবেন। 

মাদারীপুরে জন্ম নেয়া কোহিনূর আক্তার জুঁই থাকেন সাভারে। সেখান থেকে মেলায় প্রতিদিনই আসছেন বই বিক্রির উদ্দেশ্যে। তার উদ্যোগকে স্বাগত জানিয়ে হুইল চেয়ার দিয়ে সহায়তা করেছেন ‘সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনে’র সদস্যরা। 

কোহিনুর আক্তার বিশ্বাস করেন, সহযোগিতার হাত বাড়াবেন সবাই। একদিন পূরণ হবে তার স্বপ্ন।
 

এই বিভাগের আরো খবর

এনআইডি সেবা চালু রাখার চিন্তা ইসি’র

কাজী ফরিদ: কমবেশি ২০টি নাগরিক সেবা...

বিস্তারিত
পোষা প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ নয়

শেখ হারুনঃ করোনা পরিস্থিতিতে চলমান...

বিস্তারিত
দুঃসময়ে মানুষের পাশে নেই রাজনৈতিক দলগুলো

জয়দেব দাশ: করোনা পরিস্থিতির শিকার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *