সম্ভাব্য করোনা ভ্যাকসিন তৈরির দাবি যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ০৭:২০, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৭:২০, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতি করোনাভাইরাস প্রাদুর্ভাবের ফলে বিশ্ব এখনই সংকটের মুখোমুখি। মুহূর্তে এটির জন্য কোন চিকিৎসা নেই, তবে বিষয়ে ভাল খবর রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মডের্না নামে একটি বায়োটেক সংস্থা সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা করোনভাইরাসটির জন্য একটি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করেছে এবং এটি এখন মানব পরীক্ষার জন্য প্রস্তুত।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসসহ বেশ কয়েকটি গণমাধ্যমে খবর জানা যায়।

জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউট ভ্যাকসিনের শিশিগুলি জাতীয় ইনস্টিটিউটে প্রেরণ করা হয়েছে। তারা আশা করছেন যে, প্রথম ক্লিনিকাল ট্রায়ালগুলি এপ্রিলের শেষের দিকে শুরু হবে, যেখানে ২৫ জন স্বেচ্ছাসেবীরা পরীক্ষায় অংশ নেবেন, এর ফলাফল পেতে জুলাই বা আগস্ট মাস হয়ে যাবে।

এনআইএইচের অংশ ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি এবং সংক্রামক রোগের পরিচালক অ্যান্টনি ফাউসি ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, তিনি প্রায় ২০ থেকে ২৫ জন সুস্থ স্বেচ্ছাসেবী নিয়ে একটি ক্লিনিকাল পরীক্ষা এপ্রিল মাসে শুরু হওয়ার আশা করছেন, প্রাথমিক ফলাফল জুলাই আগস্টে পাওয়া যাবে।

বলা হচ্ছে, এর অর্থ এই নয় যে ভ্যাকসিনগুলি জনসাধারণের জন্য প্রস্তুত রয়েছে। পরীক্ষা করার জন্য পরীক্ষাগুলি চালানো দরকার। তবে এটি এখনও একটি সুসংবাদ যে অন্তত আমরা কোন কিছুর দিকে অগ্রসর হচ্ছি।

মডের্না একটি কেমব্রিজ, ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা, যা ম্যাসেঞ্জার আরএনএ (এমআরএনএ) এর ভিত্তিতে ড্রাগ আবিষ্কার এবং ড্রাগের বিকাশে মনোনিবেশে কাজ করছে।

এদিকে, করোনা ভাইরাসে এখন পর্যন্ত সারা বিশ্বে মারা গেছে ২৭০১ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৮০ হাজার ১৫০ জন। এখন পর্যন্ত ৩৭টি দেশ অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস। আক্রান্ত মৃত্যুর ঘটনার অধিকাংশই চীনে।

এই বিভাগের আরো খবর

ফ্রান্সে একদিনে ২৯২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
জার্মানির প্রাদেশিক অর্থমন্ত্রীর আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক: আত্মহত্যা করেছেন...

বিস্তারিত
ভারতে পুলিশের করোনা-প্রতিরোধী হেলমেট

অনলাইন ডেস্ক: বিশ্বের দুইশোরও বেশি...

বিস্তারিত
করোনা থেকে সুস্থ হয়েছেন ট্রুডোর স্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস থেকে...

বিস্তারিত
করোনার কারণে যুক্তরাষ্ট্রে বেকার ৩৩ লাখ মানুষ

আফিয়া জ্যোতি : করোনা ভাইরাসের প্রভাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *