ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

ফাইনালে খেলার স্বপ্ন অধরাই বাংলাদেশের

প্রকাশিত: ১০:৫২ , ১৬ জুন ২০১৭ আপডেট: ১০:৫২ , ১৬ জুন ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: লাল সবুজের রঙ্গে রঙ্গিন হলো না এজবাস্টনের আকাশ। আইসিসি’র কোন প্রতিযোগিতায় বাংলাদেশের ফাইনালে খেলার আশা পূর্ণ হলো না। ব্যাটসম্যানদের ব্যর্থতায় তীরে এসেও স্বপ্নের ফাইনালে পা রাখা হলো না বাংলাদেশের।

এজবাস্টনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি’র দ্বিতীয় সেমিফাইনালে রোহিত শর্মার সেঞ্চুরি আর ধাওয়ান ও কোহলি’র অর্ধ শতকে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ভারত। টস হেরে আগে ব্যাট করে ৭ উইকেটে ২’শ ৬৪ রান তোলে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফি’র ফাইনালে খেলার স্বপ্ন অধরাই থেকে গেলো বাংলাদেশের। সেমিফাইনালেই বিদায় নিতে হলো মাশরাফি, সাকিবদের। ভারতের অলরাউন্ড নৈপুন্যের কাছে হার মানলো সেমিফাইনালে øায়ুর চাপ কাটিয়ে উঠতে না পারা বাংলাদেশ।

বার্মিংহামের আকাশ ম্যাচ শুরুর আগে থেকেই মেঘলা ছিলো। মেঘে ঢাকা আকাশের মতোই অন্ধকার ছিলো বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুটাও। ক্রিকেট দেবি এদিন মাশরাফিকে হতাশ করলে টস ভাগ্য যায় ভারতের অনুকূলে। এক পশলা বৃষ্টিতে ম্যাচ শুরুতে দশ মিনিট বিলম্ব। মেঘের সেই কালো ছায়া থেকে বেরুতে পারেনি বাংলাদেশ।
বাজে শটের খেসারত দিয়ে সৌম্য উইকেট উপহার দিয়ে আসেন। তবে শুরুর ধাক্কাটা পাল্টা আক্রমণে বেশ সামাল দেন সাব্বির রহমান। অপর প্রান্তে অনেকটাই মন্থর গতিতে ব্যাট করছিলেন তামিম। সাব্বির বিদায় নিলে, জুটি গড়েন তামিম ও মুশফিক। ক্রমেই খোলস ছেড়ে বেরুতে থাকেন তামিম। তবে, বেশি আগ্রাসী ছিলেন মুশফিক। অশ^ীন, জাদেজা, বুমরা, ভুবনেশ^রদের হতাশ করে দু’জনের ঝুলি থেকে বেরুতে থাকে বাহারি শট। দু’জন যোগ করেন ১’শ ২৩ রান। তামিম -মুশফিকের ব্যাট তখন স্বপ্ন দেখাতে থাকে বড় সংগ্রহের। দু’জনেই পঞ্চাশ পার হলেও, সেটাকে বড় করতে পারেননি। অকেশনাল বোলার কেদার যাদবের কাছে ধরাশায়ী হন তামিম ও মুশফিক দু’জনেই।
এরপরই দুর্যোগ ভর করে বাংলাদেশের ইনিংসে। সাকিব, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক বড় রান যোগ করতে ব্যর্থ হওয়ার সমৃদ্ধ হয়নি বাংলাদেশের রানের খাতা। শেষ দিকে অধিনায়ক মাশরাফি’র ঝড়ো ৩০-এ বাংলাদেশের লড়াকু পুঁজি ৭ উইকেটে ২’শ ৬৪ রান।

বার্মিংহামের এই গ্রাউন্ডে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই কোন দলের। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও নেই। কিন্তু, ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন তছনছ করে দিতে থাকে কোটি বাঙ্গালির ফাইনালের স্বপ্ন।
ঝড়ের গতিতে রান তুলতে থাকেন দুই ওপেনার ধাওয়ান ও রোহিত। দলের ৮৭ রানে ধাওয়ানকে ফেরান অধিনায়ক মাশরাফি। কিন্তু চোখ জুড়ানো শটের পসরা সাজিয়ে ভারতের রানের গতি বাড়াতে থাকেন রোহিত শর্মা ও অধিনায়ক ভিরাট কোহলি।
মুস্তাফিজকে ছক্কা মেরে ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি তুলে নেন রোহিত। হাফ সেঞ্চুরি পান কোহলি। তাতে বাংলাদেশের কোটি কোটি সমর্থকের হৃদয়ভঙ্গ করে সহজ জয় নিয়ে চতুর্থবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি’র ফাইনালে পা রাখে ভারত। রোহিত শর্মা ১’শ ২৩ ও কোহলি ৯৬ রানে অপরাজিত থাকেন।
রোববার লন্ডনের ওভালে ফাইনালে ভারতের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তান।

 

এই বিভাগের আরো খবর

বিশ্বকাপ ক্রিকেট সামনে রেখে বাংলাদেশের কন্ডিশনিং ক্যাম্প শুরু

ক্রীড়া প্রতিবেদক: বিশ্বকাপ ক্রিকেট এবং আয়ারল্যান্ডে ত্রি-দেশিয় টুর্নামেন্ট সামনে রেখে শুরু হলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কন্ডিশনিং...

ইপিএল এর শীর্ষে লিভারপুল

ক্রীড়া ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠেছে লিভারপুল। কার্ডিফ সিটি স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে ২-০ গোলে জয় পায় অল...

স্প্যানিশ লিগে বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদের জয়

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ ফুটবল লিগে জয় পেয়েছে বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ঘরের মাঠ ক্যাম্প ন্যু তে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-১...

অ্যালেক্স হেলসের কারণে বিশ্বকাপ স্কোয়াড নিয়ে বিপাকে ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপের আগ মুহুর্তে আগে ব্যক্তিগত কারণে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিলেন ইংলিশ ব্যাটসম্যান অ্যালেক্স হেলস। তারকা এই...

জাতীয় সাইক্লিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ সেনাবাহিনী

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামে ৪০তম জাতীয় সাইক্লিং প্রতিযোগিতার পর্দা নামলো শনিবার। তিনদিনের এই প্রতিযোগিতায় রোড টাইম ট্রায়াল, টিম...

বঙ্গমাতা ফজিলাতুন নেসা অনুর্ধ্ব-১৯ নারী ফুটবলে চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : বঙ্গমাতা ফজিলাতুন নেসা অনুর্ধ্ব-১৯ আন্তর্জাতিক নারী ফুটবল টুর্নামেন্টের প্রথম আসরেই চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is