বান্দরবানে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের অপার সম্ভাবনা

প্রকাশিত: ১০:১০, ২৯ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:০১, ২৯ ফেব্রুয়ারি ২০২০

আমিনুল ইসলাম মিঠু: পাহাড় ও শঙ্খ নদী ঘিরে গড়ে ওঠা দুর্গম বান্দাবান জেলায় রয়েছে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের বিশাল সম্ভাবনা। তবে পর্যটকদের যাতায়াত ও থাকা-খাওয়ার মানসম্পন্ন সুযোগ-সুবিধা প্রয়োজনের তুলনায় কম। আর যথাযথ তথ্যসেবা না থাকায় ভোগান্তিতে পড়ার অভিযোগও আছে পর্যটকদের। আগামী দিনে পাহাড়ি অর্থনীতি চাঙ্গা করতে পরিকল্পিত উপায়ে পর্যটন খাতকে ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন ট্যুর অপারেটররা।

সবুজ পাহাড়ের বুকে বহমান স্বচ্ছ পানির শঙ্খ নদী, ঝিরি ও ঝর্নার সমন্বয়ে যেন সাজানো পার্বত্য জেলা বান্দরবান। আর এই রূপের টানে ইট পাথরের নগরের মানুষেরা খানিকটা নিরিবিলি সময় কাটাতে ছুটে যান পাহাড়ি জনপদে।

তাদের কাছে পাহাড় মানে উঁচু, নিচু দুর্গম এক অভিযাত্রা। তবে যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়াতে এই যাত্রা এখন অনেকটাই সহজ। বিশ্বের অনেক দেশ পাহাড়ে পরিকল্পিত পর্যটন গড়ে তুলে সাফল্য পেলেও বাংলাদেশ সেক্ষেত্রে এখনো পিছিয়ে। কেন এ অবস্থা তাও জানালেন এই খাতের উদ্যোক্তারা।

পাশাপাশি বান্দরবানে বেড়াতে এসে নিরাপত্তা ছাড়পত্র পেতে বেশি সময় লাগে। তাই স্বল্প সময়ে পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে না পারার আক্ষেপও করেন অনেকেই।

দেশের পাহাড়ি পর্যটন বিকাশে পরিকল্পনা তৈরিতে গুরুত্ব দিতে বলছেন ট্যুর অপারেটররা।

শঙ্খ নদী ঘিরে গড়ে ওঠা পাহাড়ি জনপদের অর্থনীতিকে উন্নত করতে ইকো ট্যুরিজমে বিনিয়োগ বাড়ানোর পরামর্শও দিলেন এই খাতের উদ্যোক্তারা।

 

এই বিভাগের আরো খবর

এত বিপুল মৃতদেহ কিভাবে সৎকার হচ্ছে?

ফারহীন ইসলাম: ইতালির মিলান শহর, যে শহর...

বিস্তারিত
বাজারের সব মাস্ক করোনা প্রতিরোধী নয়

লাবণী গুহঃ শ্বাস-প্রশ্বাসের সাথে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *