ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যবসাবান্ধব দেশ: হাসিনা

প্রকাশিত: ০১:২৬ , ১৭ জুন ২০১৭ আপডেট: ০১:২৬ , ১৭ জুন ২০১৭

নিজস্ব প্রতিবেদক: তিন দিনের সুইডেন সফরশেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্টকহোম থেকে লন্ডন হয়ে আজ শনিবার সকালে দেশে ফেরেন তিনি।

এর আগে গতকাল শুক্রবার সফরের শেষদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সুইডেন সফরের দ্বিতীয় এবং শেষ দিনে স্টকহোমে বাংলাদেশ-সুইডেন বিজনেস এ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের আয়োজিত বাণিজ্য সংলাপে অংশ নেন। সেখানে তিনি বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যবসাবান্ধব দেশ। তিনি বিনিয়োগ ও বাণিজ্যে অংশীদার হতে সুইডেনের উদ্যোক্তাদের আহ্বান জানান।  

এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির কথাও তুলে ধরেন। তিনি বলেন, তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ বিশ্বের সামনে সাফল্যের উদাহরণ। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৮৩টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি হচ্ছে।

শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে বিনিয়োগের নীতিমালা সবচেয়ে উদার। ব্যবসার ক্ষেত্রে খরচও তুলনামুলক কম। তাই সুইডেনের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেন, 'এখনই আমাদের সম্পর্কের সকল সম্ভাবনা উন্মোচিত কএয়ার শ্রেষ্ঠ সময়। আমি আশা করি, আজ

উন্নয়নের নানা লক্ষ্যের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, যৌথ সমৃদ্ধি অর্জনের জন্য বিনিয়োগ, বাণিজ্য ও উদ্ভাবনী ব্যবসার ক্ষেত্রে বাংলাদেশের অংশীদার হতে পারে সুইডেনের ব্যবসায়ী ও শিল্পখাতের উদ্যোক্তারা। এতে উভয় দেশের মানুষের ভাগ্যোন্নয়ন হবে।
 

অনুষ্ঠানে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সম্পর্ক জোরদারে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল-স্টকহোম এবং নর্ডিক  চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-ঢাকা’র মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

আরো পড়ুন: 

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী 

বাণিজ্যে অংশীদার হতে সুইডেনের উদ্যোক্তাদের আহবান প্রধানমন্ত্রীর

এই বিভাগের আরো খবর

রেলকে লাভজনক করতে ব্যয় সংকোচন করা হবে : রেলপথমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : খরচ কমিয়ে রেলকে লাভজনক খাতে পরিণত করতে নানা পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।...

তৈরী পোশাক শিল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে : মেয়র

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতিতে তৈরী পোশাক খাতের বিশাল ভূমিকা থাকলেও পরিবেশের জন্য তা যথেষ্ট উদ্বেগজনক, এমনটাই বললেন...

বিক্রেতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো দামে পণ্য বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: শবে বরাতকে সামনে রেখে রাজধানীর বাজারে ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম। মাছ ও মাংসের মূল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে...

রমজানে নিত্যপণ্যের দাম বাড়তে দেয়া হবেনা : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আসন্ন রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না বলে আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is