রাজধানীতে বাড়ছে অবৈধ সিএনজিচালিত অটোরিক্সা

প্রকাশিত: ০৯:৪১, ১০ মার্চ ২০২০

আপডেট: ০৪:০৭, ১০ মার্চ ২০২০

ইউসুফ রানা: রাজধানীতে বৈধ সিএনজিচালিত অটোরিকশার চেয়ে অবৈধ অটোরিকশার সংখ্যা বেশি। ২০০৪ সাল থেকে রাজধানীতে বাণিজ্যিক অটোরিকশার অনুমোদন বন্ধ থাকলেও প্রতিনিয়তই বাড়ছে অবৈধ অটোরিকশার সংখ্যা। এতে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। পর্যাপ্ত জনবলের অভাবে এগুলো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানিয়েছেন বিআরটিএ কর্মকর্তারা।

রাজধানীর সড়কে অবৈধ সিএনজি অটোরিকশার ছড়াছড়ি। এগুলোর বেশিরভাগই গাজীপুর, নারায়নগঞ্জসহ ঢাকার আশপাশের জেলার। এমনকি সিলেট, মৌলভী বাজারসহ দূরবর্তী জেলায় রেজিস্ট্রেশন করা অটোরিকশাও যাত্রী পরিবহন করে রাজধানীতে। 

এছাড়া অনেক সিএনজি অটো রিকশার নাম্বারই নেই। স্থানীয় প্রভাবশালীদের দেয়া নাম্বার নিয়ে যাত্রী পরিবহন করে তারা। এগুলোর বেশীরভাগেরই নেই ভাড়ার মিটার। আর অনুমোদনহীন হওয়ায় ফিটনেস যাচাইয়েরও সুযোগ নেই। অথচ নির্বিঘ্নেই চলে এগুলো। ট্রাফিক পুলিশকে ম্যানেজ করেই চলে সবকিছু।

বিআরটিএ’র তথ্যমতে, ঢাকা মহানগরীতে অনুমোদিত সিএনজি অটোরিকশার সংখ্যা ১৩ হাজার। তবে সিএনজি অটোরিকশা মালিক এবং শ্রমিক সংগঠনের দেয়া তথ্য মধ্যে, ঢাকায় বর্তমানে সিএনজি অটোরিকশার সংখ্যা প্রায় ৩৫ হাজার। তারা জানান, দিন দিন অবৈধ সিএনজি অটো রিকশার সংখ্যা বাড়ছেই। 

বিআরটিএ পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব ই রব্বানী বলেন, পর্যাপ্ত জনবলের অভাবে অবৈধ সিএনজি অটোরিকশার বিরুদ্ধে নিয়মিত অভিযান চালাতে পারেন না তারা। এগুলো বন্ধে ট্রাফিক পুলিশের সহযোগিতা চান তিনি।

এই বিভাগের আরো খবর

দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
ফুটপাতে বিক্রি হচ্ছে পিপিই

শেখ হারুন: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *