পদ্মা সেতুর প্রায় ৪ কিলোমিটার দৃশ্যমান

প্রকাশিত: ০৯:৪২, ১০ মার্চ ২০২০

আপডেট: ১০:৪৭, ১০ মার্চ ২০২০

শরীয়তপুর সংবাদদাতা: স্বপ্নের পদ্মা সেতুতে বসানো হলো ২৬তম স্প্যান। শরীয়তপুরের জাজিরা প্রান্তে সেতুর ২৮ ২৯ নম্বর পিলারের উপর আজ (মঙ্গলবার) সকালে বসানো হয়, এই স্প্যানটি। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো মূলসেতুর হাজার ৯’শ মিটার।

পদ্মা সেতুতে স্প্যান বসছে প্রতি মাসেই। এরই ধারাবাহিকতায় ২৫ তম স্প্যান বসানোর ১৮ দিনের মাথায় ২৬তম স্প্যানটি বসানো হলো।

পদ্মাসেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, সোমবার মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে করে স্প্যানটি জাজিরা প্রান্তে নেয়া হয়। পদ্মা নদীতে চর পড়ে যাওয়ার কারণে একদিন আগেই (সোমবার) ২৮ ও ২৯ নম্বর পিলারের কাছে স্প্যানটি নিয়ে আসা হয়েছিল। আজ সকালে স্প্যানটিকে পিলারে উপরে স্থায়ীভাবে বসানো হয়। এর আগে গত ২১ ফেব্রুয়ারি ২৯ ৩০ নম্বর পিলারে বসানো হয় সেতুর ২৫তম স্প্যান।

এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মাসেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩৯টির কাজ সম্পন্ন হয়েছে। একই সাথে চলছে রেল লাইন নির্মাণের কাজ। প্রতিদিন গড়ে ১০ থেকে ১২টি স্ল্যাব বসানো হচ্ছে। মোট হাজার ৯৫৯টি রেলওয়ে স্যালাবের  ৬৯০টি স্যালাব বসানো সম্পূর্ণ হয়েছে। সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৪টি স্প্যান। এর মধ্যে ২৬টি স্প্যান বসানো সম্পূর্ণ হলো।

এই বিভাগের আরো খবর

হিলিতে ধান ক্রয় কার্যক্রমের উদ্বোধন

হিলি সংবাদদাতা: হিলিতে বোরো ধান...

বিস্তারিত
সড়ক দুর্ঘটনায় তিন জেলায় ৪ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: বগুড়া, রংপুর ও...

বিস্তারিত
চার জেলায় বজ্রপাতে ৮ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: সাগরে পশ্চিমা...

বিস্তারিত
৭১ দিন পর সচল হিলি স্থলবন্দর

হিলি সংবাদদাতা:  বিশ্বব্যাপী করোনা...

বিস্তারিত
নোয়াখালীতে বাড়ছে অবৈধ ইটভাটা

নোয়াখালী সংবাদদাতা: নোয়াখালীতে অবৈধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *