ড্যানড্রাইট রাসায়নিক মাদকে ঝুঁকছে ছিন্নমূল শিশু-কিশোররা

প্রকাশিত: ১০:৩৬, ১৪ মার্চ ২০২০

আপডেট: ১০:৩৬, ১৪ মার্চ ২০২০

সুমন তানভীর: রাজধানীর ছিন্নমূল শিশু-কিশোরদের মধ্যে ড্যানড্রাইট নামক একপ্রকার রাসায়নিককে মাদক হিসেবে ব্যবহারের প্রবণতা বাড়ছে। কম দাম ও সহজে পাওয়ার কারণে এর চাহিদা বাড়ছে বলে জানালেন শিশু সংগঠনের কর্তাব্যক্তিরা। বিশেষজ্ঞ চিকিৎসকরা বললেন, ড্যানড্রাইট নামের এই রাসায়নিক ব্যবহারকারীর মস্তিস্ককে ভারসম্যহীন করে তোলে। ফলে ব্যবহারকারীর অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ার প্রবণতা বৃদ্ধি পায়। আর, এভাবে সামাজিক বিশৃঙ্খলা বাড়ছে বলেই মনে করেন সমাজবিজ্ঞানীরা।   

রাজধানীর পার্কে বসে ছিন্নমূল শিশু-কিশোরদের এমন আড্ডা আর গান মন ছুঁয়ে যাবে অনেকের। সারাদিন রাস্তায় ঘুরেফিরে বেড়ানো পরিচিত কিংবা অপরিচিত এই মুখগুলোর জন্য মায়াও লাগবে কারও কারও মনে। 

তবে এমন দৃশ্যের অন্তরালে রয়েছে অন্ধকার এক জগতে এই শিশু-কিশোরদের বিচরনের সম্পর্ক। যাত্রাবাড়ী ফ্লাইওভারটি গুলিস্তান পয়েন্টের যেখানে নেমেছে তার উল্টো দিকের সরু রাস্তা ধরে ছুটছে ছেলেগুলো। গোপনে বৈশাখীর ক্যামেরাও অনুসরণ করলো তাদের। কিন্তু কিছুক্ষণ পরই ছেলেগুলো হঠাৎ উধাও। তবে অল্প সময়ের ব্যবধানেই একটি দোকান থেকে বের হয়ে আসতে দেখা যায় তাদের। হাতের কৌটা থেকে পলিথিনে কী যেন ঢালছে তারা। দোকানদারকে জিজ্ঞেস করতেই জানা গেলো সে রহস্য। 

শিশু-কিশোরের দল রাজপথ দিয়ে প্রকাশ্যেই পলিথিনে ফুঁ দিতে দিতে ছুটে যায়। তারপর মহানগর নাট্যমঞ্চ চত্ত্বরে মনের সুখে পলিথিন থেকে ঘ্রাণ নিতে থাকে তারা। ডুবে যায় নেশার রাজ্যে। 

সাধারণত ড্যান্ড্রাইট নামক এই আঠা ইলেকট্রনিক যন্ত্রপাতি, ডিভাইস, চামড়া ও প্লাস্টিকের জিনিস জোড়া লাগানোর কাজে ব্যবহার করা হয়। চিকিৎসকরা জানালেন, মাদকদ্রব্যের তালিকায় থাকা টলুইন সমৃদ্ধ এই আঠা তীব্র ঘ্রানযুক্ত। আর এই ঘ্রাণ থেকেই এক ধরণের আসক্তি হয়। 

কমদাম আর সহজলভ্য হওয়ায় এই ড্যান্ড্রাইট মাদক হিসেবে ছিন্নমূল শিশুকিশোরদের কাছে বেশ জনপ্রিয় বলে জানালেন শিশুদের নিয়ে কাজ করা সংগঠনের কর্মকর্তারা। 

সমাজবিজ্ঞানীরা বলছেন, শিশুকিশোরদের এভাবে মাদকাসক্ত হয়ে পড়া সমাজকে বড় বিশৃঙ্খলার দিকে নিয়ে যাচ্ছে। 

পথশিশুদের নিয়ে কাজ করা সংগঠনগুলোর হিসেবে, রাজধানীতেই প্রায় পাঁচ লাখ পথশিশু রয়েছে। আর এদের অনেকেই এমন নেশায় আসক্ত।  
 

এই বিভাগের আরো খবর

বিএসএমইউতে মাত্র ৪ ঘন্টায় করোনা পরীক্ষা

ইমদাদুল্লাহ বাবু: বিশেষায়িত ফিভার...

বিস্তারিত
নির্দেশনা উপেক্ষা করে সড়কে মানুষ

নিজস্ব প্রতিবেদক: সরকারের নির্দেশনা...

বিস্তারিত
করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ৯

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪ ঘন্টায়...

বিস্তারিত
করোনা মোকাবেলায় বিএনপির ২৭ দফা প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
বাজারে ক্রেতা কম

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
কড়াকড়িতে কমেছে যান ও মানুষের চলাচল

নিজস্ব সংবাদদাতা: করোনা সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *