ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

বিজি প্রেস থেকেই ফাঁস হয় প্রশ্নপত্র, গ্রেফতারকৃতের স্বীকারোক্তি

প্রকাশিত: ১২:৫৩ , ০৭ মার্চ ২০১৭ আপডেট: ১২:৫৩ , ০৭ মার্চ ২০১৭

বাংলাদেশ সরকারি প্রেস (বি. জি. প্রেস) কিছু অসাধু কর্মচারী প্রশ্নপত্র ফাঁস চক্রের সঙ্গে জড়িত। কিভাবে প্রেস থেকে প্রশ্ন বাইরে যায় তার বর্ণনা দিয়েছেন মুন্সিগঞ্জ থেকে গ্রেফতার হওয়া বিজি প্রেসের কম্পোজিটর আলমগীর হোসেন।

আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনি জানান মোটা অংকের টাকায় তিনি প্রশ্ন তুলে দেন নির্দিষ্ট কিছু ব্যক্তির হাতে। পুরো চক্রের সাথে বেশকিছু কোচিং সেন্টারও জড়িত বলে জানিয়েছে পুলিশ।

পাবলিক পরীক্ষাসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে আসছে বেশ কয়েকটি চক্র। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রশ্নপত্র বিক্রিতে সক্রিয় ছিল চক্রগুলি। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে এদের বেশ কয়েকজন গ্রেফতার হলেও মূল হোতা এখনও ধরাছোঁয়ার বাইরে।

দেশের বিভিন্ন জেলা থেকে প্রশ্নপত্র ফাঁস চক্রের ৮ সদস্যকে সম্প্রতি গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। এর মধ্যে ছিল কমলাপুর শেরে বাংলা রেলওয়ে উচ্চবিদ্যালয়ের ইংরেজির শিক্ষক রফিকুল ইসলাম। স্কুলের শিক্ষার্থী এবং বেশ কিছু কোচিং সেন্টারের মাধ্যমে প্রশ্নপত্র বিক্রি করছিলেন তিনি।

এর আগে ফেব্রুয়ারীতে মুন্সিগঞ্জে গ্রেফতার হন বিজি প্রেসের কম্পোজিটর আলমগীর হোসেন। পরে তাঁকে ঢাকায় গোয়েন্দাদের কাছে হস্তান্তর করা হয়। কীভাবে প্রশ্ন বাইরে নেয়া হয় তার বর্ণনাও দেন আলমগীর। প্রতিটি প্রশ্ন ৬ হাজার টাকায় বিক্রির কথাও আদালতে স্বীকার করেন তিনি।

এদিকে, প্রশ্ন ফাঁস চক্রের সঙ্গে বেশ কিছু কোচিং সেন্টারের সংশ্লিষ্টতার অভিযোগ পেয়েছে ঢাকা মহানগর পুলিশ।এ চক্রের সাথে জড়িত অন্যদের ধরতে ফাঁদ পাতা হয়েছে বলে জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

 

 

এই বিভাগের আরো খবর

পঞ্চগড়ে কারা হেফাজতে মৃত্যু: ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: পঞ্চগড় জেলা কারাগারে থাকাবস্থায় আইনজীবী পলাশ কুমার রায়ের মৃত্যুর ঘটনা ও কারাগারের অব্যবস্থাপনা বিষয়ে ১৫ অক্টোবরের...

জাহালমের কারাভোগ: সব তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: বিনা অপরাধে দুর্নীতি দমন কমিশনের করা ভুল মামলায় কারাভোগকারী জাহালমের বিরুদ্ধে ৩৩ মামলার সকল তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is