মেইলে করোনার তথ্য সংগ্রহ করবে আইইডিসিআর

প্রকাশিত: ০৮:২৪, ১৮ মার্চ ২০২০

আপডেট: ০৮:২৪, ১৮ মার্চ ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস নিয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর এর দেয়া হটলাইন বেশিরভাগ সময় ব্যস্ত থাকে বলে অনেকেই অভিযোগ করেছেন। এ সমস্যা সমাধানের বিষয়ে আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, ‘অনেকেই এখানে ফোন করে অপ্রয়োজনীয় কথাবার্তা বলেন। এর জন্য আমরা তিনটি ব্যবস্থা নিচ্ছি। ইমেইল ও ফেসবুক আইডি খোলা হয়েছে। সেখানে মেইল ও ইনবক্সের মাধ্যমে জানাতে পারবেন। অ্যাপ খোলা হচ্ছে, সেখানেও জানাতে পারবেন।

iedcrcovid19@gmail.com এর মাধ্যমেও যোগাযোগ কার যাবে আইইডিসিআর এর সাথে। বুধবার (১৮ মার্চ) করোনাভাইরাস-সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এ সময় মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘এ তিনিটি পদ্ধতির মাধ্যমে যারা অভিযোগ জানাবেন। তারা ফোন করার দরকার নেই। তবে ফোন কল অন্য কথা বলার দরকার নেই। হটলাইনে যোগাযোগের ক্ষেত্রে বিবেচনা করা দরকার। রোগীর তথ্যগুলো হটলাইনের মাধ্যমেই আমরা পাই।

হটলাইনে গত ২৪ ঘণ্টায় ৮৭৫৮টি কল এসেছে। যার মধ্যে ৪৬৪২টি কল করোনা সংক্রান্ত। ফোন কলের ভিত্তিতে ১৬ জনকে আইসোলোশনে রাখা হয়েছে বলেও জানান তিনি।

আইইডিসিআর পরিচালক বলেন, ‘আমাদের জন্য একটি দুঃসংবাদ আছে। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তার বয়স ৭০ বছর। তিনি করোনা রোগীর সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন। এছাড়া তিনি ডায়েবেটিস ও কিডনি সমস্যায় আক্রান্ত ছিলেন। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) তিনি মৃত্যুবরণ করেন।

তিনি বলেন, ‘কোভিড-১৯ ছোঁয়াচে তবে এটি মারাত্মক নয়। অনেক ক্ষেত্রেই বাড়িতেই থাকলেই এটি ভালো হয়। তবে যেহেতু ছোঁয়াচে তাই সাবধান থাকা ভালো।’

এর আগে আইইসিডিআর করোনা ভাইরাসরে মতো কোনো উপর্সগ দেখা দিলে, যেমন-জ্বর, শুকনা কাশি, গলা ব্যাথা, সর্দি-জ্বর, ডায়রিয়া দেখা দিলে তাদের যোগাযোগ করতে বলা হয়েছে হটলাইন নাম্বার এ। হটলাইন নাম্বার গুলো হলো:
০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৫৫০০৬৪৯০১, ০১৫৫০০৬৪৯০২, ০১৫৫০০৬৪৯০৩, ০১৫৫০০৬৪৯০৪ এবং ০১৫৫০০৬৪৯০৫ 
 

এই বিভাগের আরো খবর

আরো দুইজন করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪ ঘন্টায়...

বিস্তারিত
ব্যাপকহারে করোনা টেস্ট করা হবে

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষায় ‘পিপিই’ বিতরণ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস থেকে...

বিস্তারিত
বাজারের সব মাস্ক করোনা প্রতিরোধী নয়

লাবণী গুহঃ শ্বাস-প্রশ্বাসের সাথে...

বিস্তারিত
আরো দুই করোনা রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদশে আরো দুই জন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *