করোনা টেস্টে ল্যাবরেটরি বাড়ানোর তাগিদ

প্রকাশিত: ১০:৪৪, ২১ মার্চ ২০২০

আপডেট: ১২:১৭, ২১ মার্চ ২০২০

লাবণী গুহ: দেশে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দ্রুত রোগী শনাক্ত করার উপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাগিদ দিলেন ল্যাবরেটরি বাড়ানোর। তারা জানালেন, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর ছাড়াও আরো ৩টি জায়গায় করোনা ভাইরাস শনাক্ত করার ক্ষমতাসম্পন্ন ল্যাবরেটরি রয়েছে। প্রয়োজনে এগুলোকে ব্যবহার করতে হবে। তবে স্বল্প সময়ের মধ্যে করোনা শনাক্ত করার কিট ব্যবহার কিংবা র‌্যাপিড টেষ্ট আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয় বলে জানালেন আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা। 

বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অন্যান্য দেশের মতো উদ্বেগ ছড়িয়েছে বাংলাদেশেও। ২১ জানুয়ারি থেকে এ পর্যন্ত প্রায় ৪ শ’রও বেশি মানুষের নমুনা পরীক্ষা করেছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর। 

বিএসএমএমইউয়ের ভাইরোলজি বিভাগের প্রধান সাইফুল্লাহ মুন্সি বলেন, বিদেশ ফেরত প্রবাসী বাংলাদেশীরা সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ায়, এখন নমুনা পরীক্ষার হার বাড়াতে হবে। 

আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন,ল্যাবরেটরি ছাড়াও রাজধানীতে দু’টি এবং চট্টগ্রামে ১টি বায়োসেফটি ল্যাব রয়েছে, যেখানে করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব। প্রয়োজনে এগুলোকে ব্যবহার করা হবে।

এরই মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে করোনা ভাইরাস শনাক্তের জন্য কিট তৈরি করা সম্ভব বলে জানানো হয়েছে। যা স্বল্পতম সময়ের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত করতে পারবে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেন, স্বল্পতম সময়ের মধ্যে করোনা ভাইরাস শনাক্তের এমন পদ্ধতি বা র‌্যাপিড টেষ্ট আন্তর্জাতিক স্বীকৃত কোন পদ্ধতি নয়। 

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস এখনো ব্যাপক আকারে ছড়িয়ে পড়েনি। যদি তা হয়, তখন নমুনা পরীক্ষার জন্য অপেক্ষা না করে সরাসরিই চিকিৎসা সেবা দেয়া হবে। 

এই বিভাগের আরো খবর

আরো দুইজন করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪ ঘন্টায়...

বিস্তারিত
ব্যাপকহারে করোনা টেস্ট করা হবে

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষায় ‘পিপিই’ বিতরণ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস থেকে...

বিস্তারিত
বাজারের সব মাস্ক করোনা প্রতিরোধী নয়

লাবণী গুহঃ শ্বাস-প্রশ্বাসের সাথে...

বিস্তারিত
আরো দুই করোনা রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদশে আরো দুই জন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *