ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

যেভাবে ঈদ সর্বজনীন উৎসব হলো

প্রকাশিত: ০৫:৪৫ , ১৯ জুন ২০১৭ আপডেট: ০৫:৪৫ , ১৯ জুন ২০১৭

নিজস্ব প্রতিবেদক: দেশের সবচেয়ে বড় উৎসব বছরের দুটি ঈদ। অল্প সময়ে সবচেয়ে বড় বাণিজ্যের উপলক্ষও। একমাস রোজা শেষে আসা ঈদুল ফিতরকে ঘিরে বাণিজ্য হয় সবচেয়ে বেশি। এখন ঈদ উৎসবের যে ব্যাপ্তি, বৈচিত্র্য এবং বহুমুখিতা সমাজের সর্বস্তরে দেখা যায় সেটা ভারতবর্ষে ইসলাম প্রচারের শুরু থেকে ছিল না। মাত্র দেড় দুশো বছর আগেও ঈদ ছিল সমাজের প্রভাবশালী ও বিত্তশালী মুসলমানদের উৎসব। 
 
দেশের সিংহ ভাগ মানুষ ইসলাম ধর্মের অনুসারী হওয়ায় ঈদ দেশে সবচেয়ে বড় উৎসবে পরিণত হয়েছে। বছর জুড়ে নানা উপলক্ষে যতগুলো উৎসব উদযাপন হয় তার মধ্যে সবচেয়ে বড় দুটি ঈদ। গবেষক ও ইতিহাসবিদদের ভাষ্য মতে, ভারত উপমহাদেশে ইসলাম প্রচারে আসা সুফি আওলিয়াদের মধ্যে প্রথম ঈদ পালনের তথ্য মেলে একাদশ শতাব্দিতে। 

তবে, ইসলাম ধর্মের অনুসারী বৃদ্ধির সাথে সাথে ঈদ পালন বা উদযাপনেও পরিবর্তনের ছোয়া লাগতে থাকে। ক্রমসই বর্ণাঢ্য উৎসব হয়ে উঠে ঈদ।

মুঘল আমলে ১৬৪০ খিষ্টাব্দে ঢাকার ধানমন্ডির ঈদগাহ মাঠটি ঈদ উৎসবের অগ্রযাত্রার একটি নির্দশন হিসেবে আজও আছে। তবে, ১৯ শতকের আগে এই উৎসব ছিল রাজা কিংবা সমাজের বিত্তাশালী মানুষের উৎসব। পরে তা সব শ্রেনী পেশার মানুষের মধ্যে বি¯তৃত হতে শুরু করে। 

সময়ের বিবর্তনের সাথে সাথে প্রজন্ম থেকে প্রজান্মান্তরে ঈদ উদযাপনে যে চিরায়ত দৃষ্টি ভঙ্গি ও চর্চা তারও পরিবর্তন ঘটে। পুরোন অনেক দৃষ্টি ভঙ্গি বাতিল করে দিয়ে নতুন প্রজন্ম নতুন চর্চার প্রচলন ঘটায়।

ঈদ একটি ধর্মীয় উৎসব হলেও তা উদযাপনে বহুমূখী কর্মকান্ড যুক্ত হওয়ায় এখানে অন্য ধর্মের মানুষের সম্পৃক্ততাও বেড়েছে। ঈদ একদিন হলেও এর উদযাপনকে ঘিরে কর্মকান্ড ও ব্যস্ততা তৈরী হয় এক মাসেরও বেশি সময় ধরে।  

ঈদ উৎসবকে ঘিরে যে আর্থিক ও বাণিজ্যিক কর্মকান্ড কয়েক সপ্তাহ ধরে চলে তার জন্য ব্যবসায়ীদের বাৎসরিক পরিকল্পনা ও লক্ষ্য স্থির করে নিতে হয়।   
 

এই সম্পর্কিত আরো খবর

রোহিঙ্গা প্রত্যাবসন ইস্যু

নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠক শুরু

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা প্রত্যাবসনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু নিয়ে মিয়ানমারের রাজধানী নেপিদোতে বৈঠকে বসেছেন বাংলাদেশ ও মিয়ানমারের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is