হুবেই থেকে তুলে নেয়া হচ্ছে ভ্রমণ নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০২:০০, ২৫ মার্চ ২০২০

আপডেট: ০২:০০, ২৫ মার্চ ২০২০

আফিয়া জ্যোতি: স্বাভাবিক হতে শুরু করেছে করোনার উৎপত্তিস্থল চীনের হুবেই শহর। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় সেখানে সুস্থ লোকজনকে ভ্রমণের অনুমতি দেয়া হচ্ছে।

উহান শহর ছাড়া হুবেই প্রদেশের ভিতরের এবং বাইরের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। মঙ্গলবার চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, ২৫ মার্চ থেকে এটি কার্যকর হবে। তবে উহান শহরের ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি তুলে নেয়া হবে আগামী এপ্রিল।হেলথ কোডপদ্ধতির মাধ্যমে লোকজন উহান শহর থেকে বের হতে পারবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কমিশন। যার মাধ্যমে সেখানের বাসিন্দারা কম মাঝারি ঝুঁকি রয়েছে এমন জায়গায় চলাচল করতে পারবে। বিধি-নিষেধ তুলে নেয়ার কারণ হিসেবে চীনা কর্তৃপক্ষ জানিয়েছেন, ১৯ মার্চ থেকে চীনে আক্রান্তের সংখ্যা শূন্যের কোঠায়। প্রাণঘাতী এই ভাইরাসে চীনে আক্রান্ত হয়েছিলো ৮১ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছে হাজার দুইশো ৮১ জন।

ভাইরাস গত বছরের ৩১ ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে। এই ভাইরাসের ভয়াবহ শিকার হুবেই প্রদেশকে গত জানুয়ারি মাস থেকে পুরোপুরি অবরুদ্ধ করে রাখা হয়। তবে গত সপ্তাহ থেকে চীনে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে এসেছে। বেইজিং এটাকে তাদের নেয়া বিভিন্ন নিয়ন্ত্রণমূলক পদক্ষেপের সাফল্য বলে মনে করছে। গত ১০ মার্চ উহান শহরে প্রথমবারের মতো পরিদর্শনে যান চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

বর্তমানে ভাইরাসটি বিশ্বজুড়ে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত মৃত্যুর হারের দিক দিয়ে এখন সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইতালি, ইরান স্পেন। চীনের চেয়ে দ্বিগুন মানুষ মারা গেছে ইতালিতে। বিদেশি বিদেশফেরত চীনা নাগরিকদের মাধ্যমে করোনা ভাইরাস আবার ছড়ানোর ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেছে চীন।

প্রাদুর্ভাবের শুরু থেকে চীনে এখন পর্যন্ত ৭৩ হাজারেরও বেশি মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। সদ্য হাসপাতাল থেকে ফেরা ব্যক্তিদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। রোগীর সংখ্যা কমে যাওয়ায় উহানে অস্থায়ীভাবে গড়ে তোলা ১৪ টি হাসপাতাল বন্ধ করে দেয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর

ইতালিতে আরও ৭৬৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
করোনামুক্ত উত্তর কোরিয়া!

ফারহীন ইসলাম: বিশ্বের দুইশ’রও বেশি...

বিস্তারিত
ফ্রান্সে একদিনে ১১২০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী নভেল...

বিস্তারিত
মুম্বাইয়ের রাস্তা ময়ূরের দখলে

আন্তর্জাতিক ডেস্ক:  বিশ্বজুড়ে...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে ৯৭৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
ইতালিতে মৃত্যুর মিছিলে আরও ৭৬০ জন

অনলাইন ডেস্ক: কোনভাবেই থামছে না...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *