যানবাহন ইটভাটা বন্ধ, তারপরেও বায়ু দূষণের শীর্ষে ঢাকা

প্রকাশিত: ১০:২১, ২৬ মার্চ ২০২০

আপডেট: ১০:২১, ২৬ মার্চ ২০২০

নিজস্ব প্রতিবেদক:  অঘোষিত লকডাউনে ঢাকা। বন্ধ গণপরিবহন, সীমিত আকারে চলছে কিছু কারখানা। এর মাঝেও অস্বাস্থ্যকরের মাত্রা পেরোতে পারেনি ঢাকার বায়ু। 

আজ রাজধানীর অধিকাংশ সড়কে গণপরিবহন তো দূরের কথা,দেখা যায়নি জনগণকেও। এ অবস্থায়ও ঢাকার বায়ুমান সূচক ছিল বিশ্বে সর্বোচ্চ ১৯৪ একিউআই। যেখানে পরিবেশ অধিদফতরের মানমাত্রায় স্বাভাবিক বায়ু বলা হয় ৫০ একিউআইকে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বায়ুমান যাচাই প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের তথ্য বলছে, আজ ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে ক্ষতিকর অতি সুক্ষ ধূলিকনার উপস্থিতিও ছিল বেশি। 

বায়ুমান গবেষকরা বলছেন, পুরো ঢাকা নিস্তব্ধ থাকার পরও বায়ুমানের উন্নতি না হওয়ায় বোঝা যাচ্ছে যে বর্তমানে চালু থাকা উৎসগুলোই সবচেয়ে বড় দূষক। করোনার সুযোগে দূষণের উৎসগুলো চিহ্নিত করে আগামীতে দূষণ নিয়ন্ত্রণের সুযোগ রয়েছে বলেও মনে করছেন তারা।

ঢাকার বায়ু দূষণ নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কামরুজ্জামান মজুমদার। তিনি বলেন, দুষণের অনেক সোর্স বন্ধ হওয়ার পরও এখনো যেহেতু দূষণ কমেনি তাহলে ধরে নিতে হবে এগুলোই আমাদের দূষণের প্রধান দায়ী। পরিবেশ অধিদফতর উদ্যোগী হলে লকডডাউনের এ সময়কে কাজে লাগিয়ে দূষণের উৎস চিহ্নিত করা সম্ভব। এবং এসব প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করে বায়ু দূষণ নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করি।

দূষণের অনেকগুলো সোর্স বন্ধ হয়েছে ঠিক তবে তারা এতদিন যে দূষণ করেছে তা এখনো বাতাসে ঘুরছে। সড়কের পাশের গাছে জমে থাকা ধুলো এখন বাতাসে উড়ছে। এগুলো পরিস্কার হয়ে গেলে আরো উন্নতি হবে বলেও মন্তব্য করেন তিনি।

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক...

বিস্তারিত
এ মাসে দেশে করোনার প্রকোপ বাড়বে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এ মাসে (এপ্রিল) দেশে...

বিস্তারিত
গাইবান্ধায় রাস্তায় সন্তান প্রসব

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধা মা ও...

বিস্তারিত
ঘরে নামাজ পড়ার নির্দেশ সঠিক- মাওলানা শফি 

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
বীর মুক্তিযোদ্ধা রাখী দাশ আর নেই

অনলাইন ডেস্ক: বীর মুক্তিযোদ্ধা,...

বিস্তারিত
ঘরে নামাজ পড়তে মসজিদে মসজিদে মাইকিং

অনলাইন ডেস্ক: রাজধানীর বিভিন্ন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *