সব বিভাগে করোনা পরীক্ষার ব্যবস্থা

প্রকাশিত: ০৩:৫৩, ২৮ মার্চ ২০২০

আপডেট: ০৬:০৬, ২৮ মার্চ ২০২০

অনলাইন ডেস্ক: আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে দেশের সব বিভাগে করোনা ভাইরাসের (কোভিড-১৯) নমুনা শনাক্তকরণ পরীক্ষা করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস)

আজ (শনিবার) স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস মিলনায়তন থেকে অনলাইন ব্রিফিংয়ে এমআইএস- এর পরিচালক ডা. মো. হাবিবুর রহমান তথ্য জানান।

তিনি বলেন, দেশের ৬৪ জেলায় সবধরনের ল্যাব টেকনিশিয়ানদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে পিসিআর মেশিন চালানোর (পলিমার চেইন রিঅ্যাকশন মেশিনে কোভিড-১৯ টেস্ট) ট্রেনিং দেওয়া হয়েছে।

এমআইএস- এর পরিচালক আরো বলেন, ঢাকার মধ্যে আইইডিসিআর ছাড়াও আরো তিনটি হাসপাতাল (আইপিএইচ, আইসিডিডিআরবি, ঢাকা শিশু হাসপাতাল) করোনা টেস্ট করার জন্য প্রস্তুত করা হয়েছে। শিগগিরই আরো কয়েকটি হাসপাতাল পিসিআর মেশিন স্থাপন করা হবে। এর মধ্যে থাকবে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, আর্মস ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

ঢাকার বাইরে প্রত্যেকটি বিভাগে পিসিআর সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে হাবিবুর রহমান বলেন। চট্টগ্রামে ইতোমধ্যে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। রংপুর রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পিসিআর মেশিন স্থাপনের কাজ চলছে। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞ পাঠানো  হয়েছে। তারা সেখানে কাজ তদারকি করছেন। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে অন্য বিভাগগুলোতে পিসিআর টেস্ট করা হবে।

এই বিভাগের আরো খবর

ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থার অবনতি

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
করোনায় আম বিক্রি নিয়ে দুশ্চিন্তায় চাষীরা

নিজস্ব সংবাদদাতা: আমের ফলন ভালো হলেও...

বিস্তারিত
ঝিনাইদহে আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যা

ঝিনাইদহ সংবাদদাতা : ঝিনাইদহে আওয়ামী...

বিস্তারিত
করোনা হলে কোথায় যাবেন

অনলাইন ডেস্ক: বাংলাদেশে প্রথম...

বিস্তারিত
করোনার পরীক্ষা কোথায়, কিভাবে?

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *