তিনদিনে করোনা শনাক্ত আরও একজন

প্রকাশিত: ০১:০২, ৩০ মার্চ ২০২০

আপডেট: ১০:১৩, ৩০ মার্চ ২০২০

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত তিনদিনে আরো একজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৯ জনে। এছাড়া গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরো চারজন। ফলে ভাইরাস থেকে মোট সুস্থ রোগীর সংখ্যা ১৯।

আজ (সোমবার) দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ সম্মেলনে সরকারের রোগতত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান।

ডা. ফ্লোরা বলেন, গত ২৪ ঘন্টায় আইইডিসিআর হটলাইনে ফোন এসেছে ৪৭২৪টি এর মধ্যে ৩৯৯৭টি কল কভিড-১৯ সংক্রান্ত। এই সময়ের মধ্যে ১৫৩ জনের নমুনা সংগ্রহ করে টেস্ট করে একজনের মধ্যে করোনা ভাইরাস পজেটিভ পাওয়া গেছে। এ পর্যন্ত মোট নমুনা টেস্ট করা হয়েছে ১৩৩৮টি।

তিনি আরো বলেন, নতুন করে আক্রান্ত রোগী একজন মহিলা। তার বয়স ২০ এর ঘরে। এছাড়া গত ২৪ ঘন্টায় আরো চার জন সুস্থ্য হওয়া মোট সুস্থ্য হওয়ার সংখ্যা ১৯। নতুন সুস্থ্য হওয়া চারজনের মধ্যে একজন ৮০ বছরের বৃদ্ধ। সুস্থ্য হওয়াদের মধ্যে একজন চিকিৎসক ও একজন নার্স রয়েছেন।

এ সময় করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানান আইইডিসিআর পরিচালক। তিনি বলেন, গত দুই দিন রোগী শনাক্ত না হওয়া ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন এলাকায় মানুষ ঘরের বাইরে বের হওয়ার খবর পাওয়া গেছে। দুই একদিন করোনা পজেটিভ রোগী শনাক্ত না হওয়া মানে ঝুঁক মুক্ত হওয়া নয়। এ সময় সইবাকে ঘরে থাকার পরামর্শ দেন তিনি। একই সাথে বয়স্ক ব্যাক্তিদের একেবারেই ঘরের বাইরে বের না হয়ে একটি নির্দিষ্ট কক্ষে থাকারও পরামর্শ দেন আইইডিসিআর পরিচালক। অতি প্রয়োজনে বাইরে বের হতে হলে সরকারের স্বাস্থ্যবিধি মেনে ও মুখে মাস্ক পওে বের হতে হবে।

ডা ফ্লোরা বলেন, কারো মধ্যে করোনা ভাইরাস আক্রান্তের লক্ষণ দেখা দিলে সরাসরি হাসপাতালে না গিয়ে আইডিসিআর হটলাইনে ফোন দিন। প্রয়োজনে আইডিসিআর টিম বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করবে। দুটি হটলাইন ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ এবং আইইডিসিআর এর ফেসবুক ও ইমেইলেও যোগাযোগ করলে নমুনা সংগ্রহ করবে আইইডিসিআর। ঢাকাসহ প্রতিটি জেলা থেকে ও নমুনা নেয়া বলেও জানান তিনি।

এই বিভাগের আরো খবর

অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ দুই মাস বন্ধ...

বিস্তারিত
বিশিষ্ট শিল্পপতি আব্দুল মোনেম আর নেই

নিজস্ব সংবাদদাতা: বিশিষ্ট শিল্পপতি ও...

বিস্তারিত
একদিনে সর্বোচ্চ মৃত্যু ৪০, শনাক্ত ২৫৪৫ 

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
করোনা সংক্রমণের মধ্যেই খুলেছে অফিস

নিজস্ব প্রতিবেদক: ক্রমবর্ধমান করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *