বাজারের সব মাস্ক করোনা প্রতিরোধী নয়

প্রকাশিত: ১০:২২, ০১ এপ্রিল ২০২০

আপডেট: ০৬:১৮, ০১ এপ্রিল ২০২০

লাবণী গুহঃ শ্বাস-প্রশ্বাসের সাথে করোনা ভাইরাসের সংক্রমণ হয় বলে বিশেষজ্ঞরা মাস্ক পড়ার পরামর্শ দেন। তবে বাজারে বিভিন্ন রকমের মাস্ক পাওয়া যাচ্ছে যা করোনা ভাইরাস প্রতিরোধী নয়। এগুলো সাধারণ ধুলাবালি থেকে মানুষকে রক্ষা করে।

আবার প্লাষ্টিক ব্যবহার করে যে মাস্কগুলো বিক্রি হচ্ছে, সেগুলো দীর্ঘক্ষণ ব্যবহার করলে ফুসফুসের ক্যানসার হতে পারে বলে জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা। সার্জিক্যাল এবং ৩ স্তর বিশিষ্ট কাপড়ের মাস্ক পড়ার পরামর্শ দেন তারা।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে সাধারণ মানুষের মধ্যে বেড়েছে মাস্কের ব্যবহার। এ সুযোগে দাম যেমন বেড়েছে, তেমনি বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন রকমের মাস্ক। মূলত তিন ধরণের মাস্ক বেশি পাওয়া যাচ্ছে। সার্জিক্যাল, থার্মোপ্লাস্টিক এবং এক স্তর বিশিষ্ট কাপড়ের মাস্ক।

এগুলোর মধ্যে থার্মোপ্লাস্টিক মাস্কই বেশি। এতে সাধারণ একটা প্লাস্টিকের চাকতি বসানো, কিন্তু এটা কোন ফিল্টার নয়। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, এই ধরণের মাস্ক দীর্ঘক্ষণ ব্যবহার করলে প্লাস্টিকের ক্ষুদ্র কনা শ্বাস-প্রশ্বাসের সাথে ফুসফুসে ঢুকে যায়।

চীনের রোগ প্রতিরোধ বিষয়ক সর্বোচ্চ কর্তৃপক্ষ চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মহাপরিচালক জর্জ গাও করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক পড়ার ওপর জোর দেন। তবে, সেই মাস্ক সার্জিক্যাল হলে ভালো হয় বলে জানান এই চিকিৎসক।

কাপড়ের হলেও তা তিনস্তর বিশিষ্ট হতে হবে বলে জানান তিনি। মাস্ক ব্যবহারে সতর্ক হওয়ারও পরামর্শ চিকিৎসকদের।

এই বিভাগের আরো খবর

দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
ফুটপাতে বিক্রি হচ্ছে পিপিই

শেখ হারুন: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *