১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়লো, প্রজ্ঞাপন জারি

প্রকাশিত: ০৪:৫৮, ০১ এপ্রিল ২০২০

আপডেট: ১০:৪৪, ০১ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বাড়লো ৯ এপ্রিল পর্যন্ত। এর সাথে সাপ্তাহিক শুক্র ও শনিবারের ছুটি মিলে ছুটির মেয়াদ বাড়লো ১১ এপ্রিল পর্যন্ত।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সাধারণ ছুটির মেয়াদ আরো ৫ দিন বাড়িয়ে আজ (বুধবার) প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে করোনার কারণে দেশে টানা ১৭ দিন ছুটি থাকবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত দেশে ছুটি চলছে।

উপ-সচিব কাজী মোহাম্মদ আইনুল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলা ও এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় ২৪ মার্চ এক প্রজ্ঞাপনে সাধারণ ছুটি ঘোষণা করেছিল। এরই ধারাবাহিকতায় আগামী ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ১০ ও ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিদ্যুৎ-পানি-গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেটের মতো জরুরি পরিষেবা এই সাধারণ ছুটির আওতার বাইরে থাকবে। কৃষি পণ্য, সার, কীটনাশক, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জাম, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান এবং হাসপাতালও এ ছুটির আওতার বাইরে থাকবে। জরুরি প্রয়াজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধ শিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখা যাবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা, ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে। জনগণের প্রয়োজন বিবেচনায় সাধারণ ‍ছুটির সময়েও বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ২৬ মার্চ থেকে দেশে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সেই সঙ্গে সড়ক, নৌ, আকাশ পথে সব ধরনের যোগাযোগ বন্ধ রেখে সবাইকে বাড়িতে থাকতে বলা হয়।

এর আগে, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়।

এই বিভাগের আরো খবর

ইসিকে সব ধরণের সহায়তা দেয়া হবে: কাদের

নিজস্ব প্রতিবেদক: স্থানীয় সরকার...

বিস্তারিত
প্রথম সারির যোদ্ধারা আগে পাবে টিকা

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রথম সারির...

বিস্তারিত
স্বাভাবিক জীবনে ফিরলেন ৯ জঙ্গি

নিজস্ব প্রতিবেদক: স্বাভাবিক জীবনে...

বিস্তারিত
পুরান ঢাকায় বর্ণিল ঘুড়ি উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পুরান...

বিস্তারিত
টিকা নিয়ে বিএনপির গায়ে জ্বালা ধরেছে: কাদের

নিজস্ব প্রতিবেদক: দেশের যে কোনো ভালো...

বিস্তারিত
জি এম কাদের করোনা পজেটিভ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পার্টির...

বিস্তারিত
গণতন্ত্রের আন্দোলন জোরদার করা হবে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: জনগণকে সাথে নিয়ে...

বিস্তারিত
গুলশানে এসি বিস্ফোরণ; নিহত ১, আহত ৬

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *