তুর্কমেনিস্তানে করোনা নিষিদ্ধ

প্রকাশিত: ০৪:৫৯, ০১ এপ্রিল ২০২০

আপডেট: ০৫:১৯, ০১ এপ্রিল ২০২০

ফারহীন ইসলাম: বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে আলোচিত শব্দ করোনাভাইরাস। এই শব্দের সঙ্গে যেন মিশে আছে ভয়, আশঙ্কা আর আতঙ্ক। এই শব্দটিই নিষিদ্ধ ঘোষণা করেছে মধ্য এশিয়ার দেশ তুর্কমেনিস্তান। দেশটির সরকারের দাবি, সেখানে করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। কিন্তু কেউ যদি প্রকাশ্য স্থানে করোনাভাইরাস শব্দটি উচ্চারণ করেন, তাহলে তার গ্রেপ্তার হওয়ার আশঙ্কা রয়েছে। কেননা দেশটির শাসক গার্বাঙ্গুলি বার্দিমুখাবেদভ এই শব্দটি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

দেশটির নাগরিকদের জনসম্মুখে বিশেষ করে রাস্তাঘাট, বাস স্টপেজগুলোতে এই শব্দ নিয়ে আলোচনা নিষিদ্ধ করা হয়েছে। যদি কোনো নাগরিক এই আইন অমান্য করে তবে তাকে জেল-জরিমানার সম্মুখীন হতে হবে। এছাড়া করোনার এই সংকটময় মুহূর্তে আরো কিছু অদ্ভুত আইন চালু করেছে দেশটি।

মার্চ মাসের ১৩ তারিখ দেশটির রাষ্ট্রপতির অনুমোদনক্রমে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। স্বৈরাশাসনের কবলে থাকা দেশটিতে গণমাধ্যমের স্বাধীনতা না থাকায় ওই অদ্ভুত আইনের খবরটি বেশ কয়েক হাত ঘুরে সম্প্রতি প্যারিসভিত্তিক রিপোর্টার্স উইদাউট বর্ডারের হাতে পৌঁছায়। যা মঙ্গলবার প্রকাশ করেছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট।

রিপোর্টার্স উইদাউট বর্ডারের সংবাদকর্মীরা জানিয়েছে, তুর্কমেনিস্তানের সরকারের পক্ষ থেকে দেশের স্বাস্থ্যতথ্য সম্বলিত একটি ছোট বই বের করা হয়েছে। দেশটির নাগরিকদের স্বাস্থ্য খাতের খবরাখবর জানাতে স্কুল, হাসপাতাল ও কর্মক্ষেত্রে বইটি বিতরণ করেছে দেশটির সরকার। সেখানে করোনাভাইরাস শব্দটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, ফেস মাস্ক ব্যবহার এবং করোনাভাইরাস নিয়ে জনসম্মূখে কথা বললে সাদা পোশাকের পুলিশের হাতে গ্রেপ্তার হতে পারেন বলেও সতর্ক করা হয়েছে। 

দেশটির সরকারি দপ্তর থেকে বিষয়টির ব্যাখ্যা দিয়ে জানানো হয়েছে, করোনার মহামারির আতঙ্ক থেকে জনগণের মানসিক সুরক্ষার জন্যই এই আইন করা হয়েছে। যদিও এখন পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে সংক্রমিত কোনো রোগী শনাক্ত হয়নি বলেও দাবি করেছে দেশটি। তবে প্রতিবেশী দেশ ইরান ও করোনায় ইতোমধ্যেই বিপর্যস্ত অবস্থায় রয়েছে। আরেক প্রতিবেশী দেশ রাশিয়াও রয়েছে বড় ধরণের আশঙ্কায়।

এই বিভাগের আরো খবর

পেরুতে করোনায় ২০ সাংবাদিকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী...

বিস্তারিত
চীনে ১৯ দিনে করোনা শনাক্ত হয়নি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস চীনে...

বিস্তারিত
দক্ষিণ এশিয়ায় আক্রান্তের শীর্ষে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ এশিয়ায়...

বিস্তারিত
ব্রাজিলে মৃত্যুর নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড -১৯ এ...

বিস্তারিত
বিশ্বে মোট মৃত্যু ৩ লাখ ৮২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনা...

বিস্তারিত
করোনায় হজযাত্রা বাতিল করলো ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *