করোনা দুর্যোগেও মানুষের পাশে রেডক্রস স্বেচ্ছাসেবীরা

প্রকাশিত: ০৯:১৯, ০২ এপ্রিল ২০২০

আপডেট: ০৪:১২, ০২ এপ্রিল ২০২০

পার্থ রহমানঃ দুনিয়াজুড়ে যখন সবার জন্য ঘরে থাকার পরামর্শ, তখন করোনা ভাইরাসের ঝুঁকি জেনেও জনসচেতনতা আর পরিচ্ছন্নতা কার্যক্রম চালাচ্ছে এক ঝাক তারুণ্যদীপ্ত মানুষ। রাজধানীর বিপদাপন্ন মানুষকে সহায়তার জন্য কাজ করছেন তারা। পরিবার পরিজনকে ঘরে রেখে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক হয়ে মানবতার সেবায় ব্রত হয়েছেন।

মানবিক এই বিপর্যয় যেন দেশে মহামারিতে রুপ না নেয় তার জন্য আপ্রাণ চেষ্টা এই সাহসী তরুনদের। বেশ ক'দিন ধরে রাজধানীর মাঠে ঘাটে কাজ করে যাচ্ছেন এই সাহসীরা।    

মানুষকে করোনার ভাইরাস বিষয়ে সচেতন করা এবং নোংরা সড়ক, বাজার, হাসপাতাল ও মসজিদকে জীবনু মুক্ত করার মতো জরুরী কাজগুলো করছেন তারা। এসব করছেন  বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবী পরিচয়ে। বিপদের দিনে এমন বন্ধুদের পেয়ে ভরসা পাচ্ছেন শহরের সাধারণ মানুষ।

মাঠে কাজ করায় অনেকের পারিবারিক বাধা আছে, আছে করোনা সংক্রমনের ভয়ও। তবে সেসব বাধা ঠেলে দেশের এই সঙ্কটে মানুষের পাশে দাঁড়িয়ে পথ দেখানোই সবচেয়ে বড় দায়িত্ব বলে মনে করেন এসব স্বেচ্ছাসেবীরা। তাই এই সঙ্কটে পরিবার থেকে দুরে থাকছেন, রেড ক্রিসেন্ট সোসাইটির নিজস্ব ব্যবস্থাপনায় থেকে মানুষের সেবায় নিজেদের নিয়োজিত করেছেন।

রেডক্রিসেন্ট সোসাইটির সাড়ে তিন লাখ স্বেচ্ছাসেবীর মধ্যে করোনা মোকাবেলায় দেশের ৬৪ জেলায় এখন কাজ করছেন ৬ হাজার প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী। খেটে খাওয়া মানুষের খাদ্য সহায়তা নিয়েও স্বেচ্ছাসেবীরা ঘরবন্দি মানুষের পাশে দাঁড়াবেন বলে জানান, রেড ক্রিসেন্টের কর্মকর্তারা।

দেশের যে কোনো সঙ্কটে ছুটে আসতে প্রস্তুত থাকেন এসব স্বেচ্ছাসেবীরা। তাদের দেখানো পথে হেটে ভয়কে জয় করতে পারলে বিপদ কেটে আবার স্বাভাবিক জীবন ফিরবে এই সাহসটাও ছড়িয়ে দিচ্ছেন এই তারুণ্য।

 

এই বিভাগের আরো খবর

দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
ফুটপাতে বিক্রি হচ্ছে পিপিই

শেখ হারুন: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *