চ্যাম্পিয়ন্স ট্রফি: বেশকিছু প্রাপ্তি রয়েছে বাংলাদেশের আপডেট: ০৯:২৩, ১৯ জুন ২০১৭

ক্রীড়া ডেস্ক: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসরশেষে এখন চলছে দল ও ব্যক্তিগত পর্যায়ে অর্জনের হিসাবনিকাশ। এ আসরে বেশকিছু প্রাপ্তি রয়েছে বাংলাদেশের। এবারই আইসিসি'র কোনো আসরে প্রথম সেমি-ফাইন্যাল খেললো বাংলাদেশ। সেইসাথে ২৯৩ রান করে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন তামিম ইকবাল।

এদিকে, ৩৩৮ রান করে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন ভারতের শিখর ধাওয়ান। আর সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী পাকিস্তানের হাসান আলী, যিনি শিকার করেছেন ১৩ উইকেট। 

১ জুন ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে পর্দা ওঠে অষ্টম আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসরের। দুটি গ্রুপে ভাগ হয়ে র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি দল অংশ নেয় মর্যাদাপুর্ণ এ টুর্নামেন্টে। ইংলিশ কন্ডিশন হলেও, এবার টুর্নামেন্টে সুবিধা পেয়েছেন ব্যাটসম্যানরাই। বেশির ভাগ ম্যাচেই হয়েছে তিনশ ছাড়ানো স্কোর। 
 
ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। পাঁচ ম্যাচে এই বাঁহাতির ব্যাট থেকে এসেছে টুর্নামেন্ট সর্বোচ্চ ৩৩৮ রান। এর আগের আসরেও সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ছিলেন তিনি। এ ছাড়া চার ম্যাচে ২৯৩ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে আছেন বাংলাদেশের তামিম ইকবাল। বল হাতে পাঁচ ম্যাচে সর্বোচ্চ ১৩ উইকেট পেয়েছেন পকিস্তানের পেসার হাসান আলী। 

বল হাতে বাংলাদেশের বোলাররা ব্যর্থ হলেও এ আসরে সাফল্য পেয়েছেন ব্যাটসম্যানরা। প্রথমবারের মতো সেমি-ফাইন্যালে খেলার পথে সেঞ্চুরি পেয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। বল হাতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট পান পার্টটাইম স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত। 

এবারের আসরে পিচ ম্যাপ থেকে শুরু করে ব্যাটসম্যানদের শট বিশ্লেষণ-- সবকিছুতেই প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করেছে আইসিসি।
 

 

Publisher : Jyotirmoy Nandy