আজ সুচিত্রা সেনের জন্মদিন 

প্রকাশিত: ১১:১৫, ০৬ এপ্রিল ২০২০

আপডেট: ০৩:১৭, ০৬ এপ্রিল ২০২০

বিনোদন ডেস্ক: কোটি বাঙালির হৃদয়ে আজও অমলিন হয়ে আছেন মহানায়িকা সুচিত্রা সেন। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন যার অভিনয় শুরুটা ষাটের দশকে। বাংলার পাশাপাশি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন এ মহানায়িকা।

তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। ষাটের দশকে উত্তম কুমারের সাথে জুটি বেঁধে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন। রূপালি পর্দার উত্তম-সুচিত্রা জুটি দর্শক মনে আজও তুমুল জনপ্রিয়।

আজ এ মহানায়িকার ৮৯তম জন্মদিন। বাংলাদেশের পাবনায় ১৯২৯ সালের ৬ এপ্রিল এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন সুচিত্রা সেন।

নায়িকা হওয়ার আগে সুচিত্রা সেনের নাম ছিলো রমা দাশগুপ্ত। তার বাবার নাম করুণাময় দাশগুপ্ত, ছিলেন স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক ও মা ইন্দিরা দেবী ছিলেন গৃহবধূ। তিনি ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা।

নায়িকা হয়ে পাবনার রমার নাম বদলে হয় সুচিত্রা।  পরে তার হাত ধরেই বদলে যায় বাংলা চলচ্চিত্রের নায়িকার সংজ্ঞা। সাত নম্বর কয়েদী’ ছবিতে অভিনয় করার পর সুচিত্রা সেন পিনাকী মুখার্জি পরিচালিত ‘সংকেত’ ছবিতে অভিনয় করেন।  তখনও তিনি ‘সুচিত্রা সেন’ নাম ধারণ করেননি।  সে নাম আসে এর পরের ছবি অর্থাৎ নীরেন লাহিড়ীর ‘কাজরী’ ছবির মাধ্যমে ১৯৫২ সালে।

সুচিত্রা সিনেমা করতে এসে সবচেয়ে বেশি আলোচিত হন উত্তম কুমারের জুটি হিসেবে। উত্তম-সুচিত্রা শব্দটি ছিলো তখনকার চলচ্চিত্রের আশির্বাদ। কখনো প্রেম যুগল, কখনো দাম্পত্য জীবনের গল্পে তারা হয়ে উঠেছিলেন অনবদ্য।

সুচিত্রা সেন অভিনীত শেষ ছবি ‘প্রণয় পাশা’ মুক্তি পায় ১৯৭৮ সালে। ওই বছরই তিনি সুদীর্ঘ ২৫ বছর অভিনয়ের পর চলচ্চিত্র অঙ্গন থেকে চিরতরে অবসরগ্রহণ করেন এবং রামকৃষ্ণ মিশনের সেবায় যুক্ত হন।

উত্তমকুমারের মৃত্যুর পরই প্রিয় মানুষটিকে হারানোর অভিমানে চলচ্চিত্র ত্যাগ করেন তিনি। জানা যায়, তার নায়ক উত্তম কুমার ১৯৮০ সালের ২৪ জুলাই মারা গেলে সেই রাতে এসেছিলেন একখানি মালা হাতে নিয়ে।  মহানায়কের দেহের ওপর মালা রেখে সুচিত্রা সেন ফিরে এলেন কলকাতার বালিগঞ্জ সার্কুলার রোডের বাড়িতে, তারপর তিনি মিডিয়ার সঙ্গে আর কথা বললেনি।

এমনকি ২০০৫ সালে দাদা সাহেব ফালকে পুরস্কার নিতেও যাননি তিনি। ২০১২ সালে বঙ্গ বিভূষণ পুরস্কার পান। তার হয়ে কন্যা বর্তমান পশ্চিমবঙ্গের একটি আসনের সাংসদ ও টালিগঞ্জের জনপ্রিয় অভিনেত্রী মুনমুন সেন এই পুরস্কার গ্রহণ করেন।

সুচিত্রা ছিলেন এক কন্যার জননী। সেই কন্যা মুনমুনও একজন গুণী অভিনেত্রী।  সুচিত্রার দুই নাতনী রিয়া ও রাইমা সেনও নানীর মতোই অভিনয়কেই ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছেন। ছয় বছর ধরে সুচিত্রা সেন নেই।  ২০১৪ সালের ১৭ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান কিংবদন্তি এই অভিনেত্রী।

এই বিভাগের আরো খবর

আজ কুমার বিশ্বজিৎ এর জন্মদিন  

বিনোদন ডেস্ক : 'তোরে পুতুলের মত করে...

বিস্তারিত
বিয়ের পিঁড়িতে বসছেন রণবীর-আলিয়া? 

অনলাইন ডেস্ক: রণবীর কাপুর ও আলিয়া...

বিস্তারিত
 আজ হুমায়ুন ফরিদীর জন্মদিন

বিনোদন ডেস্ক: বাংলাদেশের অন্যতম...

বিস্তারিত
সড়ক দুর্ঘটনায় ভারতীয় অভিনেত্রীর মৃত্যু

বিনোদন ডেস্ক,  সড়ক দুর্ঘটনায় ভারতের...

বিস্তারিত
করোনা ভাইরাস নিয়ে সিনেমা নির্মাণ 

বিনোদন ডেস্ক: সাধারণ একটা কাশির শব্দ...

বিস্তারিত
টেলিভিশনের কলাকুশলীদের পাশে অক্ষয় 

বিনোদন ডেস্ক: করোনাভাইরাসের কারণে...

বিস্তারিত
শিল্পী সুজেয় শ্যাম হাসপাতালে 

বিনোদন  ডেস্ক :  স্বাধীন বাংলা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *