শ্রমিকদের ছাঁটাই করা যাবে না: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৭:৫৩, ০৭ এপ্রিল ২০২০

আপডেট: ০৭:৫৩, ০৭ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মালিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে কারখানা বন্ধ থাকলেও কোন শ্রমিককে চাকরি হতে ছাটাই করা যাবে না। এছাড়া শ্রমিকদের মার্চ মাসের বেতন আগামী ১৬ এপ্রিলের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে।

আজ (মঙ্গলবার) তিনি আহ্বান জানান। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে গত এপ্রিল করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটিকালীন পোশাক কারখানার শ্রমিকদের যেন ছাঁটাই না করা হয়, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয় ব্যবসায়ী সংগঠনের কাছে চিঠি দেয় শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর (ডিআইএফই)

চিঠিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের সংক্রমণের প্রভাব ইতোমধ্যে বাংলাদেশে শ্রমিকের জীবনমানের নিরাপত্তাসহ শিল্প-কারখানার সামগ্রিক কর্মকাণ্ডে পড়েছে। নভেল করোনাভাইরাস সংক্রমণের ফলে দেশ বিশ্বব্যাপী সৃষ্ট সঙ্কটের ফলে গত ১৯ থেকে ৩১ মার্চ পর্যন্ত এক হাজার ৯০৪টি বন্ধ তৈরি পোশাক কারখানায় ২১ লাখ ৩৮ হাজার ৭৭৮ জন শ্রমিক এবং অন্যান্য ১৪৮৬৪টি বন্ধ কারখানা শিল্প কারখানায় ১০ লাখ ৬৯ হাজার ৮৫৩ জন শ্রমিকসহ মোট ৩২ লাখ হাজার ৬৩১ জন শ্রমিক কর্মহীন রয়েছেন।

শ্রমিক ছাঁটাই বন্ধ রাখার আহ্বান জানিয়ে চিঠিতে বলা হয়, ‘পবিত্র রমজান মাস ঈদুল ফিতর আসন্ন। অবস্থায় শ্রমিক ছাঁটাই করলে একদিকে যেমন তাদের জীবনধারণ করা দুঃসাধ্য হয়ে পড়বে তেমনি স্বাভাবিক সময়ে পরিস্থিতি অস্বাভাবিক হয়ে পড়বে, যা পরবর্তিতে সামাল দেওয়া কঠিন হয়ে যেতে পারে। ইতিমধ্যে পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য প্রধানমন্ত্রী হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।

এমতাবস্থায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় শিল্পকারখানার মালিকদের শ্রমিক ছাঁটাই বন্ধ করার প্রয়োজনীয় নির্দেশনা যথোপযুক্ত কার্যক্রম প্রদানের জন্য বিনীত অনুরোধ করা হলো।

এই বিভাগের আরো খবর

জীববৈচিত্র্য সংরক্ষণের এখনই সময়

আমিনুল ইসলাম মিঠু: করোনা মহামারির...

বিস্তারিত
হজ নিয়ে সিদ্ধান্তহীনতায় সৌদি সরকার

ফাহিম মোনায়েম: এ বছর কি হজ হবে? এমন...

বিস্তারিত
করোনায় আম বিক্রি নিয়ে দুশ্চিন্তায় চাষীরা

নিজস্ব সংবাদদাতা: আমের ফলন ভালো হলেও...

বিস্তারিত
ঝিনাইদহে আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যা

ঝিনাইদহ সংবাদদাতা : ঝিনাইদহে আওয়ামী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *