কাল শবে বরাত, ইফার কয়েকটি নিদের্শনা

প্রকাশিত: ০৫:৩২, ০৮ এপ্রিল ২০২০

আপডেট: ০৮:৩২, ০৮ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল বৃহস্পতিবার (০৯ এপ্রিল) দিনগত রাতে পবিত্র শবে বরাত বা লাইলতুল বরাত। ঐদিন ধর্মপ্রান মুসল্লীরা রাত জেগে নানা ইবাদত বন্দেগী করেন। তবে এ বছর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাসের কারণে মসজিদে না গিয়ে ঘরে বসে নামাজসহ অন্যান্য ইবাদত বন্দেগী করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

একইসাথে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে পরিত্রাণ কামনা করে শবে বরাতের রাতে মসজিদে বিশেষ দোয়া না করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া কবরস্থান মাজারে গিয়ে জনসমাগম না করার আহ্বানও জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আজ (বুধবার) সংস্থাটির মহাপরিচালক আনিস মাহমুদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছেআগামীকাল বৃহস্পতিবার (০৯ এপ্রিল) দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপিত হবে। পবিত্র এই রাতটি মুসলমানগণ সৌভাগ্যের রাত হিসেবে পালন করেন। অনেকের মতে মহিমানিত রাতে মহান আল্লাহ তাঁর বান্দাদের ভাগ্য নির্ধরণ করেন। মুসলমানগণ রাতে আল্লাহর রহমত নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগীর মাধ্যমে অতিবাহিত করেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বিশ্বে করোনা ভাইরাস পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর আকার ধারণ করেছে। পরিস্থিতিতে মহিমানিত রাতে নিজ নিজ বাসায় থেকে ব্যক্তিগত দোয়া প্রার্থণা ছাড়াও করোনা ভাইরাসের মহামারি আক্রমণ থেকে বিশ্ববাসীকে নিরাপদে রাখার বিষয়ে মহান আল্লাহর দরবারে প্রার্থনা করতে সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এর আগে লক্ষ্য করা গেছে যে, পবিত্র শবে বরাতে জিয়ারতের জন্য কবরস্থান মাজারে অনেক লোকের সমাগম হয়। এছাড়া কবরস্থান মাজারের ভেতরে বাইরে অনেক অসহায় ব্যক্তি সমবেত হয়। ধরনের জনসমাগমের কারণে করোনা ভাইরাস ব্যাপকহারে সংক্রমণ হওয়ার আশঙ্কা রয়েছে।  অবস্থায় করোনা ভাইরাস সংক্রমণ রোধে পবিত্র শবে বরাতে কবরস্থানে না গিয়ে নিজ বাসায় অবস্থান করে ইবাদত করার আহ্বান জানানো হয়েছে।

একইসাথে কবরস্থান মাজারের গেইট বন্ধ রাখাসহ কবরস্থানের ভেতরে বাহিরে কোনো ধরনের জনসমাগম না করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

বাঙালির মুক্তির সনদ ৬-দফা : শেখ হাসিনা

৭ই জুন ৬-দফা দিবস হিসেবে আমরা পালন...

বিস্তারিত
২৪ ঘন্টায় নতুন শনাক্ত ২,৬৩৫, মৃত্যু ৩৫

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *