কক্সবাজার ও জামালপুর লকডাউন

প্রকাশিত: ১০:২১, ০৮ এপ্রিল ২০২০

আপডেট: ০৯:৪৭, ০৮ এপ্রিল ২০২০

অনলাইন ডেস্ক: দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে নতুন করে আরো দুটি জেলা লকডাউন করেছে প্রশাসন। এগুলো হল- কক্সবাজার ও জামালপুর। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পসহ পুরো জেলা অবরুদ্ধ করা হয়েছে। কাউকে প্রবেশ ও বের হতে দিচ্ছে না আইন শৃঙ্খলা বাহিনী। তবে পণ্যবাহী পরিবহন ও জরুরী সেবা এই নির্দেশার বাইরে থাকবে।

এছাড়া দেশের বিভিন্ন এলাকাও অবরুদ্ধ বা লকডাউন করা হয়েছে। সংক্রমিত রোগী শনাক্ত হওয়ায় স্থানীয় প্রশাসন এবং কোথাও কোথাও এলাকাবাসী নিজেরাই এ উদ্যোগ নিয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া কেউ যাতে ঘরের বাইরে বের না হয় তা তদারকি করছে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। টহল অব্যাহত রেখেছে সেনাবাহিনী। 

কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আজ (বুধবার) বেলা ৩ টায় এ লকডাউন ঘোষণা করেন। এরপর থেকে কেউ কক্সবাজারে প্রবেশ করতে ও বের হতে পারবেন না। আদেশ না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জেলা প্রশাসক।

এদিকে কক্সবাজার জেলায় ৫১৭ জনকে হোম কোয়ারেন্টাইনে এবং ২৩ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ পর্যন্ত ছাড়পত্র পেয়েছে ৪৫২ জন। এখন পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ১ জন। যিনি ঢাকাস্থ কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসা শেষে ৫ এপ্রিল সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। তিনি ছাড়া আর কোন নতুন করোনা রোগী শনাক্ত হয় নি।

কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে করোনা স্যাম্পল টেস্ট করা হচ্ছে। গত ২ এপ্রিল থেকে এ পর্যন্ত ৪৯ জনের করোনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে কারো শরীরে কোভিড-১৯ পজিটিভ পাওয়া যায়নি। করোনা ভাইরাসের চিকিৎসায় কক্সবাজারের সরকারী হাসপাতাল গুলোতে ১৬২টি বেড এবং ২৯টি বেসরকারী হাসপাতালে ১০৬ টিসহ মোট ২৬৮টি বেড প্রস্তুত রাখা হয়েছে। নিয়োজিত রয়েছে ২৪৬ জন ডাক্তার ও ২৭৫ জন নার্স। কেভিড-১৯ আক্রান্ত ব্যক্তির জরুরী চিকিৎসা, স্থানান্তরের জন্য ১১টি পৃথক এ্যাম্বুলেন্স ব্যবস্থা রাখা হয়েছে। ৭টি হাসপাতালে ২২৭ শয্যাবিশিষ্ট আইসোলেশন ইউনিট প্রস্তুত রয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন সংস্থার ৮টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে ৬৬ শয্যাবিশিষ্ট আইসোলেশন ইউনিট প্রস্তুত রয়েছে।

এই বিভাগের আরো খবর

ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থার অবনতি

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
করোনায় আম বিক্রি নিয়ে দুশ্চিন্তায় চাষীরা

নিজস্ব সংবাদদাতা: আমের ফলন ভালো হলেও...

বিস্তারিত
ঝিনাইদহে আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যা

ঝিনাইদহ সংবাদদাতা : ঝিনাইদহে আওয়ামী...

বিস্তারিত
করোনা হলে কোথায় যাবেন

অনলাইন ডেস্ক: বাংলাদেশে প্রথম...

বিস্তারিত
করোনার পরীক্ষা কোথায়, কিভাবে?

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *