নিরাপদ থাকতে নিয়ম মেনে চলুন; সংসদে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫:৩২, ১৮ এপ্রিল ২০২০

আপডেট: ০৯:৪৫, ১৮ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগে হতাশ বা ভয় পাওয়ার কিছু নেই। সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করতে হবে। দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনার ফলে সৃষ্ট অর্থনৈতিক মন্দা মোকাবেলায় ইতিমধ্যে সরকার পদক্ষেপ গ্রহণ করেছে। কৃষি খাতের ক্ষতি পুষিয়ে নিতে কৃষি ঋণ ৫ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদে দেয়ার সিদ্ধান্ত সরকার নিয়েছে বলেও সংসদকে জানান শেখ হাসিনা।

আজ শনিবার (১৮ এপ্রিল) জাতীয় সংসদের সংক্ষিপ্ত অধিবেশনে সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন। করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় ব্যতিক্রমী এ অধিবেশন শুরু হয় বাছাইকৃত সংসদ সদস্যদের (এমপি) নিয়ে। সম্ভব সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে এতে অংশ নেন এমপিরা। এসময় তাদের অধিকাংশের মুখে মাস্ক ও হাতে গ্লাভস দেখা যায়।

খোলা জায়গায় হাট-বাজার বসানোর পাশাপাশি ধানকাটা শ্রমিকদের নিরাপদে পৌঁছে দিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে বলেও সংসদকে জানান শেখ হাসিনা। করোনা পরিস্থিতিতে নিরাপদ থাকতে সবাইকে নিয়ম মেনে চলার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে সংসদের বিশেষ অধিবেশনসহ ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছিল। কিন্তু করোনাভাইরাস সারা বিশ্বের মানুষকে কার্যত বন্ধ করে ফেললো। ফলে জাতির পিতার শততম জন্মবার্ষিকী পালনের বিরল সুযোগ আর হলো না।

প্রধানমন্ত্রী বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার অভিজ্ঞতা বাংলাদেশের রয়েছে। তবে স্বাস্থ্য খাতে এ ধরনের দুর্যোগ প্রথমবারের মতোই মোকাবেলা করতে হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান এবং গণপরিবহন ও অফিস-আদালত বন্ধ করে দেয়া হয়।

প্রধানমন্ত্রী সংসদকে বলেন, দেশে খাদ্যের কোন সংকট নেই। যারা হাত পেতে খাবার নিতে পারবে না, তাদের জন্য সরকার ব্যবস্থা করছে।সরকারি হটলাইনগুলোতে ফোন দিলে তাদের কাছে নিরাপদ খাবার পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে বলেও এ সময় সংসদকে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটায় বসে একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন। অধিবেশনের শুরুতেই স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন মানবসভ্যতা আজ এক বিপর্যয়ের সম্মুখীন। সারাদেশে গণছুটি চলার পাশাপাশি গণপরিবহন বন্ধ রয়েছে এমন পেক্ষাপটে সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় সংসদের অধিবেশন ডাকলেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সকল স্বাস্থ্য বিধি অনুসরণ করেই সংসদের অধিবেশন ডাকা হয়েছে বলে জানান তিনি। সংসদ সদস্যদের মাস্ক ও হ্যান্ডগ্লভস ব্যবহার করার পাশাপাশি সংসদে নিরাপদ দূরত্ব বজায় রেখে আসন গ্রহণ করতে দেখা যায়।

অধিবেশনের শুরুতেই পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ, চিকিৎসক মঈনূদ্দীনসহ সমাজের বিভিন্ন স্তরের গুণীজন ও করোণা আক্রান্ত হয়ে দেশ-বিদেশে মৃত্যুবরণকারীদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা।

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *